AI to Identify the Body: খুলে গেল মৃতদেহের চোখ! খুনের রহস্যভেদে AI...

Delhi Police: এবার নিখোঁজ ব্যক্তি এবং পলাতক সন্দেহভাজনদের ক্ষেত্রে কাজে লাগানো হল এআই-এর। দিল্লি পুলিশ একজন মৃত ব্যক্তির দেহ শনাক্ত করতে এআই ব্যবহার করে, হত্যার রহস্য সমাধান করে।

Updated By: Jan 25, 2024, 12:09 PM IST
AI to Identify the Body: খুলে গেল মৃতদেহের চোখ! খুনের রহস্যভেদে AI...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এআই (AI) যে আমাদের জীবনে কী বিপুল পরিবর্তন করতে পরে তা এই ঘটনা না হলে জানাই যেত না। এবার নিখোঁজ ব্যক্তি এবং পলাতক সন্দেহভাজনদের ক্ষেত্রে কাজে লাগানো হল এআই-এর। দিল্লি পুলিশ একজন মৃত ব্যক্তির দেহ শনাক্ত করতে এআই ব্যবহার করে, হত্যার রহস্য সমাধান করে।

আরও পড়ুন: Rahul Gandhi: অসমে 'ন্যায় যাত্রা'য় ধুন্ধুমার, রাহুলের বিরুদ্ধে এবার তদন্তে CID!

গত বছরের ১০ ডিসেম্বর পূর্ব দিল্লির গীতা কলোনি ফ্লাইওভারের নীচে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ পান। পরে পুলিশ ফৌজদারি কার্যবিধির ধারা ১৭৪ এর অধীনে একটি প্রতিবেদন দাখিল করে এবং তদন্ত শুরু করে।

এআই প্রযুক্তি ওই মৃত ব্যক্তির একটি ফটোগ্রাফকে রূপান্তরিত করেছে এবং মৃত ব্যক্তিকে শনাক্ত করতে সাহায্য করেছে। মৃত দেহের বন্ধ চোখ খুলে, ঠোঁটের রঙ ফিরিয়ে এনে এবং পটভূমি পরিবর্তন করে এআই। এই সবকিছুই ওই মৃত ব্যক্তিকে চিনতে সাহায্য করেছে।

আরও পড়ুন: Ram Lalla Daily Routine: কখন ঘুম থেকে ওঠেন? কী খান ব্রেকফাস্টে? জেনে নিন, রামলালার ডেইলি রুটিন...

পুলিশ প্রায় ২০০০ পোস্টার তৈরি করে বাস স্টপ, পুলিশ স্টেশন এবং রেল স্টেশনে লাগিয়ে দেয়। নিহতের পরিবারের সদস্যরা থানায় ওই নিখোঁজ হওয়ার অভিযোগ জানাতে গেলে, একটি পোস্টার দেখতে পান।

জানতে পারা গেছে, ৩৫ বছর বয়সী ওই ব্যক্তির নাম হিতেন্দ্র সিং। নিহতের বাড়ির লোক শনাক্ত করলে, পুলিস তাঁর মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহার  করে,  ৮০০ টিরও বেশি সিসিটিভি ক্যামেরার ফুটেজ স্ক্যান করে এবং তাঁর তিন বন্ধু - রকি, জেমস এবং অ্যানিকে খুঁজতে সাহায্য করে। তিনজনই বিরোধের জেরে সিংকে হত্যা করেছিল এবং পরে তাঁর দেহ ফ্লাইওভারের নীচে ফেলেছিল বলে অভিযোগ। এই তিন অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে বলে জানা যাচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.