Google-কে চিঠি লিখল Delhi Police, ২৬ জানুয়ারি হিংসার শিকড় ছড়িয়ে গভীরে!

৩০০-র বেশি সোশ্যাল মিডিয়া হ্যান্ডল পুলিসের নজরে রয়েছে। 

Updated By: Feb 5, 2021, 02:30 PM IST
Google-কে চিঠি লিখল Delhi Police, ২৬ জানুয়ারি হিংসার শিকড় ছড়িয়ে গভীরে!

নিজস্ব প্রতিবেদন- 'Toolkit Document' আপলোড করা হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেই টুলকিট ডকুমেন্ট কোন IP address থেকে আপলোড হয়েছিল সেটাই এখন জানতে চায় দিল্লি পুলিস। কারণ Delhi Police মনে করছে, ২৬ জানুয়ারি রাজধানীতে যে হিংসার ঘটনা ঘটেছিল তার শিকড় ছড়িয়ে রয়েছে গভীরে। আর তাই এবার Google-কে চিঠি লিখল দিল্লি পুলিস। সেই IP address-এর খোঁজ পেলেই অনেক রহস্যের উদ্ঘাটন হবে বলে মনে করছে পুলিস। এরই মধ্যে অবশ্য ৩০০-র বেশি সোশ্যাল মিডিয়া হ্যান্ডল পুলিসের নজরে রয়েছে। 

Delhi Police মনে করছে, Social Media থেকেই হিংসার আগুন ছড়িয়েছে। আর কেউ বা কারা ইচ্ছে করেই সেই আগুন ছড়িয়েছে। বিভিন্ন গ্রুপে অনেক আগে থেকেই হিংসাত্মক পোস্ট ছড়ানো হয়েছিল বলে অনুমান করছে পুলিস। জাতীয় সংহতি নষ্টের চেষ্টা করেছে কেউ বা কারা। আর এই হিংসা ছড়ানোর ষড়যন্ত্র আন্তর্জাতিক স্তর থেকে হয়েছে বলেও আন্দাজ করছে পুলিস। প্রজাতন্ত্র দিবসে ব্যাপ হিংসা ছড়িয়েছিল রাজধানী দিল্লিতে। কৃষক আন্দোলনকে (Farmer's Protest) কেন্দ্র করে পুলিস-কৃষকদের মধ্যে খণ্ডযুদ্ধ বেঁধে যায়। একজন কৃষক ট্রাক্টর উল্টে মারা যান। বিক্ষুব্ধরা লাল কেল্লায় চড়ে বসে। তাঁদের ছত্রভঙ্গ করতে কালঘাম ছুটেছিল প্রশাসনের।

আরও পড়ুন-  Farmers Protest: নজরে 'Toolkits', FIR-র গ্রেটা থানবার্গের নাম নেই: দিল্লি পুলিস

দিল্লি পুলিস মনে করছে, সেই Toolkit Document-এ র আইপি অ্যাড্রেস অ্যাকসেস করতে পারলেই কাজের কাজ হবে। IPC-র 124-A, 153-A, 153 ও 120-B ধারায় বিক্ষোভকারীদের বিরুদ্ধে FIR হয়েছে। তবে এবার ব্যাপারটি দেখছে Delhi Police-এর Cyber Cell. মনে করা হচ্ছে, ভুয়া পোস্ট করে অনেক আগে থেকেই সোশ্যাল মিডিয়ায় হিংসার বাতাবরণ তৈরির চেষ্টা হয়েছে। 

.