৩ অক্টোবর থেকে যাত্রী নিয়ে ছুটবে নয়াদিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেস

এই ট্রেনের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Updated By: Sep 30, 2019, 10:31 AM IST
৩ অক্টোবর থেকে যাত্রী নিয়ে ছুটবে নয়াদিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেস
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: পরীক্ষামূলক যাত্রা শেষ। এ বার যাত্রা শুরুর পালা নয়াদিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের। গত শনিবারই পরীক্ষামূলক যাত্রা সফল ভাবে সম্পন্ন হয়েছে এই সেমি হাই স্পিড ও ইঞ্জিন বিহীন ট্রেনের। ৩ অক্টোবর থেকেই এই ট্রেনের পরিষেবা চালু হচ্ছে। এই ট্রেনের নাম দেওয়া হয়েছে শ্রী বৈষ্ণো দেবী কাটরা। এই ট্রেনের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

নয়াদিল্লি থেকে কাটরা যেতে সময় লাগে মোটামুটি ১২ ঘণ্টা। বন্দে ভারত এক্সপ্রেসে মাত্র ৮ ঘণ্টাতেই গন্তব্যে পৌঁছে যাবেন যাত্রীরা। বন্দে ভারত এক্সপ্রেস প্রথম আনা হয় দিল্লি-বারাণসী রুটে। রেল মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে মোট ৪০টি বন্দে ভারত এক্সপ্রেস শুরু করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: বন্যায় দেশজুড়ে মৃত শতাধিক, বিহার জারি রেড অ্যালার্ট, কেন্দ্রের সাহায্য চাইলেন নীতীশ

জানা গিয়েছে, পরীক্ষামূলক যাত্রায় বন্দে ভারত এক্সপ্রেসের গতি ছিল প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। তবে যাত্রী নিয়ে এই ট্রেন ছুটবে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে। এই ট্রেনে রয়েছে ১৬টি কোচ। প্রতিটি কোচেই থাকবে প্রতিবন্ধী সহায়ক টয়লেটের ব্যবস্থা। প্রতিটি কোচেই রাখা হয়েছে পৃথক প্যান্ট্রিকার। রয়েছে সিসিটিভির নজরদারির ব্যবস্থা। এ ছাড়াও দু’টি ড্রাইভার কার, দু’টি এক্সিকিউটিভ চেয়ার কার এবং ১২টি চেয়ার কার কোচ থাকবে।

এই ট্রেনের প্রতিটি কোচে থাকা এলইডি স্ক্রীনে পরবর্তী স্টেশনের নাম আর স্টপেজ সম্পর্কে তথ্য জানিয়ে দেওয়া হবে। ট্রেনটি প্রতিটি দরজা স্বয়ংক্রিয় (মেট্রো রেলের দরজার মতো) ও ট্রেন ছাড়ার পরে তা নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। প্রতিটি বন্দে ভারত এক্সপ্রেসে থাকবেন ১৫ থেকে ২০ জন টেকনিক্যাল স্টাফ, যাঁরা ট্রেনের যে কোনও যান্ত্রিক ত্রুটি মেরামত করবেন।

.