Delhi AQI: শীতের শুরুতেই বাতাসে বাড়ছে বিষ, দূষণের মাত্রা কমাতে উদ্যোগী সরকার

পঞ্জাব এবং হরিয়ানার কিছু অংশে খড় পোড়ানোর কারণে গত কয়েকদিনে দেশের রাজধানীতে বাতাসের মান খারাপ হয়েছে। জানা গিয়েছে, এই বছর এখনও পর্যন্ত খড় পোড়ানোর ২,৫০০-এর বেশি ঘটনা ঘটেছে। তবে খামারে আগুন লাগার সংখ্যা আগের দুই বছরের তুলনায় কম।

Updated By: Oct 25, 2023, 12:16 PM IST
Delhi AQI: শীতের শুরুতেই বাতাসে বাড়ছে বিষ, দূষণের মাত্রা কমাতে উদ্যোগী সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার সকালে দেশের রাজধানীতে বাতাসের মান মাঝারি স্তরে এসেছে। SAFAR-ইন্ডিয়া অনুসারে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ১৯০-এ রয়েছে। সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (এসএএফএআর) এর সর্বশেষ তথ্য দেখাচ্ছে যে দিল্লি বিশ্ববিদ্যালয়ের চারপাশের বায়ুর গুণমান ২৭৩-এ ছিল যা খারাপ। সেখানে নয়াদিল্লির আইআইটি এলাকায় এর মান ১৭৩-এ ছিল যা মাঝারি।

SAFAR অনুযায়ী লোধি রোডের বায়ুর গুণমানও ছিল মাঝারি অর্থাৎ ১৪৯। সিগনেচার ব্রিজ এবং অক্ষরধামের মতো এলাকায় বাতাসের মান ১৯০-এ ছিল। মঙ্গলবার, দিল্লিতে কমপক্ষে ১৩টি দূষণের হটস্পটে AQI ৩০০-এর উপরে ছিল। নয়ডা এবং গুরুগ্রাম যথাক্রমে ২১৯ এবং ১৬৯-এ থেকে খারাপ এবং মাঝারি AQI স্তর রেকর্ড করেছে।

আরও পড়ুন: Narendra Modi: রাবণ দহন-এও টানলেন রাম মন্দির প্রসঙ্গ, দেশবাসীকে ১০ উদ্যোগ নিতে পরামর্শ নমোর

SAFAR-এর বিবৃতিতে বলা হয়েছে যে দিল্লিতে প্রধান সারফেস বায়ু উত্তর-পশ্চিম দিক থেকে ১২-১৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে আসতে পারে। এটি সন্ধ্যায় শান্ত হয়ে যাবে। ২৬ অক্টোবর সকালে আকাশ পরিষ্কার এবং কুয়াশাচ্ছন্ন থাকবে। SAFAR ২৬ অক্টোবর বায়ুর গুণমান খুব খারাপ বিভাগের নিম্ন প্রান্তে থাকবে বলে পূর্বাভাস দিয়েছিল, তবে বুধবার সকালে এটি মাঝারি বিভাগে রেকর্ড করা হয়েছে।

নিউজ এজেন্সি এএনআই-এর সঙ্গে কথা বলার সময়, ইন্ডিয়া গেটের কাছে একজন সাইক্লিস্ট, সুয়োগ সালুখে বলেছিলেন যে শহরের খারাপ বাতাসের গুণমান তার স্বাস্থ্যকে প্রভাবিত করছে। তিনি বলেন, ‘শীত শুরু হয়নি কিন্তু দূষণের মাত্রা ইতিমধ্যেই বেড়ে চলেছে। সাইকেল চালক হিসাবে, আমরা যখন ভোর ৫টায় আমাদের বাড়ি থেকে বের হই, আমরা আশা করি বাতাস বিশুদ্ধ হবে কিন্তু আজকাল তা হয় না। এটি আমাদের স্বাস্থ্যের উপর একটি সমস্যা তৈরি করছে’। রেড ফোর্ট এলাকায় প্রাতঃভ্রমণকারীরা দূষণের জন্য যানবাহন চলাচলকে দায়ী করেছেন।

আরও পড়ুন: UP Madrasas Fined: অনুমতিহীন মাদ্রাসাগুলিকে দিতে হবে রোজ ১০ হাজার টাকা জরিমানা, নির্দেশ যোগী সরকারের

একজন মর্নিং ওয়াকার জানান, ‘আগে, আমরা সকাল সাড়ে ৪টের সময় ভগীরথ প্যালেস থেকে হেঁটে জামা মসজিদ যেতাম। সকাল ৮-৯টা পর্যন্ত হাঁটতে পারতাম। দূষণ বেড়ে যাওয়ায় এখন আমরা আধ ঘণ্টা হাঁটতে পারি। এর প্রধান কারণ হল যানবাহন চলাচল’।

পঞ্জাব এবং হরিয়ানার কিছু অংশে খড় পোড়ানোর কারণে গত কয়েকদিনে দেশের রাজধানীতে বাতাসের মান খারাপ হয়েছে। জানা গিয়েছে, এই বছর এখনও পর্যন্ত খড় পোড়ানোর ২,৫০০-এর বেশি ঘটনা ঘটেছে। তবে খামারে আগুন লাগার সংখ্যা আগের দুই বছরের তুলনায় কম।

পরিবেশ মন্ত্রী গোপাল রাই বলেছেন যে দেশের রাজধানীতে বর্ধিত দূষণের প্রভাব কমাতে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) এর দ্বিতীয় ধাপটি দিল্লিতে প্রয়োগ করা হয়েছে। তিনি জানিয়েছেন, ‘দিল্লিতে ঠান্ডা বাড়তে শুরু করেছে এবং বাতাসের গতি কমে গিয়েছে, এর ফলে দূষণ বাড়তে পারে… কণা পদার্থ মাটির কাছাকাছি অবস্থান করছে। GRAP-এর দ্বিতীয় পর্যায় দিল্লিতে বাস্তবায়িত হয়েছে... GRAP ফেজ ২ কার্যকর করার বিষয়ে আলোচনা করার জন্য সমস্ত সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে একটি বৈঠক ডাকা হয়েছে’।

তিনি বলেন, ‘আবহাওয়া আমাদের হাতে নয়, তবে উৎসগুলি নিয়ন্ত্রণ করতে হবে যাতে মানুষের স্বাস্থ্যের উপর দূষণের প্রভাব যতটা সম্ভব কমানো যায়’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.