ধর্ষণের সংজ্ঞা বদলে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

ধর্ষণের সংজ্ঞা বদলানোর প্রস্তাবে সম্মতি জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩৭৫র নম্বর ধারা অনুযায়ী, শুধুমাত্র পুরুষকে ধর্ষক এবং নারীকে ধর্ষিতা হিসেবেই চিহ্নিত করা হয়।

Updated By: Jul 20, 2012, 11:35 PM IST

ধর্ষণের সংজ্ঞা বদলানোর প্রস্তাবে সম্মতি জানাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩৭৫র নম্বর ধারা অনুযায়ী, শুধুমাত্র পুরুষকে ধর্ষক এবং নারীকে ধর্ষিতা হিসেবেই চিহ্নিত করা হয়। কিন্তু নতুন প্রস্তাবে ধর্ষণকে লিঙ্গ নিরপেক্ষ অপরাধ হিসেবে গণ্য করার কথা বলা হয়েছে। পাশাপাশি ধর্ষণের বদলে যৌন নিগ্রহ শব্দ ব্যবহারের বিষয়েও সম্মতি জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।
কেন্দ্রীয় আইন কমিশনের তরফে কেন্দ্রের কাছে প্রস্তাব দেওয়া হয়, ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ নম্বর ধারা সংশোধনের। ধর্ষণের ব্যাখ্যা এবং  অভিযুক্তদের শাস্তি এই ধারায় ব্যাখ্যা করা হয়েছে। এই ধারা অনুযায়ী, যে কোনও মহিলার ইচ্ছার বিরুদ্ধে কোনও পুরুষ বলপূর্বকভাবে যৌন-সম্পর্ক স্থাপন করলে, সেই পুরুষকে ধর্ষক বলা হয় এবং মহিলাকে ধর্ষিতা বলা হয়। সেই পুরুষের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত করা হয়। কেন্দ্রীয় আইন কমিশনের তরফে ৩৭৫ নম্বর ধারায় ধর্ষণের সংজ্ঞা বদলে তা লিঙ্গ-নিরপেক্ষ অপরাধ হিসেবে গণ্য করতে বলা হয়। পাশাপাশি ধর্ষণ শব্দের পরিবর্তে যৌন নিগ্রহ শব্দের ব্যবহারের জন্যও প্রস্তাব দেওয়া হয় কেন্দ্রকে।
 
৩৭৫ নম্বর ধারায় ধর্ষণের সংজ্ঞা বদলের প্রস্তাব ছিল ২০১১ সালে ভারতীয় দণ্ডবিধি সংশোধন বিলেও। নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের এই বিলের প্রস্তাব মেনে নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পর এখন অপেক্ষা সংজ্ঞা পরিবর্তনের।
 

.