জসবন্ত সিংকে ৬ বছরের জন্য বহিষ্কার করল বিজেপি

শেষপর্যন্ত বিজেপি থেকে বহিষ্কার করা হল জসবন্ত সিংকে। ছ বছরের জন্য তাঁকে বহিষ্কার করা হল। দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে, নির্দল প্রার্থী হিসেবে রাজস্থানের বারমেড় কেন্দ্র ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেওয়ায় তাঁকে বহিষ্কার করা হয়েছে। এমনটাই জানান বিজেপি সভাপতি রাজনাথ সিং। এই নিয়ে প্রবীণ এই রাজনীতিককে দ্বিতীয়বার বহিষ্কার করল বিজেপি।

Updated By: Mar 30, 2014, 01:41 PM IST

শেষ পর্যন্ত বিজেপি থেকে বহিষ্কার করা হল জসবন্ত সিংকে। ছ বছরের জন্য তাঁকে বহিষ্কার করা হল। দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে, নির্দল প্রার্থী হিসেবে রাজস্থানের বারমেড় কেন্দ্র ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেওয়ায় তাঁকে বহিষ্কার করা হয়েছে। এমনটাই জানান বিজেপি সভাপতি রাজনাথ সিং। এই নিয়ে প্রবীণ এই রাজনীতিককে দ্বিতীয়বার বহিষ্কার করল বিজেপি।

ইচ্ছা ছিল রাজস্থানের বারমেড় কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু দল তাঁকে এবার প্রার্থী করেনি। পরিবর্তে, কংগ্রেস ছেড়ে আসা সোনারাম চৌধুরীকে ওই কেন্দ্র থেকে প্রার্থী করে বিজেপি। আর তাতেই কেন্দ্রীয় নেতৃত্বের উপর বেজায় চটে যান বছর ছিয়াত্তরের জয়বন্ত সিং। তখনই মনস্থির করে ফেলেন, নির্দল হিসেবেই পছন্দের বারমেড় কেন্দ্র থেকে ভোটে দাঁড়াবেন তিনি। সেই মত জমা দেন মনোনয়নপত্র।

বিজেপি শীর্ষ নেতৃত্ব ভেবেছিলেন, হয়ত দলীয় শৃঙ্খলার কথা মাথায় রেখে, শেষ পর্যন্ত মনোনয়ন প্রত্যাহার করবেন জয়বন্ত সিং। কিন্তু বয়সে প্রবীণ হলেও,তাঁর প্রতি শীর্ষ নেতৃত্বের এই বঞ্চনা মেনে নিতে পারেন প্রাক্তন বিদেশমন্ত্রী। তাই দলের নির্দেশ উপেক্ষা করেই নিজের সিদ্ধান্তে অনড় রইলেন জসবন্ত সিং। যার মাশুল হিসেবে তাঁকে ছ বছরের জন্য দল থেকে বহিষ্কার করল বিজেপি। শনিবার বিবৃতি দিয়ে একথা জানান বিজেপি সভাপতি রাজনাথ সিং।

তিনি বলেন, বিজেপির সংবিধান অনুসারে কেউ যদি দলের নির্দেশ উপেক্ষা করে ভোটে প্রার্থী হন, তখন তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। জসবন্ত সিং যদিও দাবি করেছেন, দলের তরফে তাঁকে মনোনয়ন পত্র প্রত্যাহারের অনুরোধ জানানো হয়নি। একই কারণে বিজেপি থেকে ছ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে সুভাষ মাহারিয়াকেও। তিনিও দলের নির্দেশ উপেক্ষা করে রাজস্থানের সিকার কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে নিজের বইয়ে পাকিস্তানের জনক জিন্নার প্রশংসা করায় দুহাজার নয় সালে বিজেপি থেকে বহিষ্কৃত হন জয়বন্ত সিং।

.