অসমে নাগরিকপঞ্জী শেষ করার সময়সীমা আরও এক মাস বাড়াল কেন্দ্র

২০১৮ সালের ৩০ জুলাই প্রথম নাগরিকপঞ্জী-র তালিকা প্রকাশ করে অসম সরকার। বাদ পড়ে যান কয়েক লাখ মানুষ।

Updated By: Jun 30, 2019, 06:40 AM IST
অসমে নাগরিকপঞ্জী শেষ করার সময়সীমা আরও এক মাস বাড়াল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহেই জাতীয় নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছেন ১.২ লাখ মানুষ। ফলে এনিয়ে অসমের মানুষদের মধ্যে আতঙ্ক বাড়ছিল।  তবে এর মধ্যেই নাগরিকপঞ্জী শেষ করার সময়সীমা আরও এক মাস বাড়াল কেন্দ্র। ফলে জুলাই মাসের ৩০ তারিখেই শেষ হচ্ছে নাগরিকপঞ্জী তৈরির কাজ।

আরও পড়ুন-মহাদেবের দিব্যি কাটমানি খাইনি, জনরোষ থেকে বাঁচতে শিব মন্দিরে তৃণমূলের নেত্রী   

অসমে অবৈধ ভাবে বসবাসকারী বিদেশি নাগরিকদের চিহ্নিত করতেই তৈরি হচ্ছে জাতীয় নাগরিকপঞ্জী। এই তালিকা শেষ করার সময়সীমা গত ডিসেম্বরেই ৬ মাস বাড়ায় কেন্দ্র। তবে সম্প্রতি রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া ওই সময়সীমা আরও এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নিলেন। কারণ কেন্দ্রের বক্তব্য, জুনের ৩০ তারিখের মধ্যে নাগরিকপঞ্জী তৈরির কাজ শেষ করা সম্ভব নয়।

আরও পড়ুন-দায়িত্ব নিয়ে আফগানদের ডুবিয়ে 'ভিলেন' নইব, আম্পায়ারদের বদন্যতাও পেল পাকিস্তান

২০১৮ সালের ৩০ জুলাই প্রথম নাগরিকপঞ্জী-র তালিকা প্রকাশ করে অসম সরকার। সেখানে ২.৯ কোটি মানুষের নামে নথিভূকত্ করা হয়। তবে তালিকায় নাম তোলার জন্য আবেদন করেছিলেন ৩.২৯ কোটি মানুষ। ফলে বাদ পড়ে যান কয়েক লাখ মানুষ।

উল্লেখ্য ১৯৫১ সালে প্রথমে এই নাগরিকপঞ্জী তৈরি হয় অসমে। বাংলাদেশ থেকে আসা মানুষদের চিহ্নিত করতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়। এবার নাগরিকপঞ্জী থেকে যারা বাদ পড়বেন তাদের ব্যক্তিগতভাবে চিঠি দিয়ে সেকথা জানিয়ে দেওয়া হবে। এনআরসি-র ওয়েবসাইটেও তারা তাদের নাম দেখতে পারবেন।

.