প্রধানমন্ত্রীর অনুষ্ঠান দেখার পৃথক ব্যবস্থা, দলিত ছাত্রদের বসানো হল আস্তাবলে

গোটা বিষয়টি নিয়ে কুলুর ডেপুটি কমিশনারের কাছে একটি অভিযোগও দায়ের করেছে দলিত পড়ুয়ারা। শুধু তাই নয়, মিড ডে মিল খাওয়ার সময়েও তাদের সঙ্গে একই ব্যবহার করা হয় বলে অভিযোগ

Updated By: Feb 20, 2018, 04:08 PM IST
প্রধানমন্ত্রীর অনুষ্ঠান দেখার পৃথক ব্যবস্থা,  দলিত ছাত্রদের বসানো হল আস্তাবলে

নিজস্ব প্রতিবেদন: দলিত ছাত্রদের জন্য পৃথক বসার ব্যবস্থা। তাও আবার প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে। ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় হিমাচল প্রদেশ।

শুক্রবার দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে ছিল প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পর চর্চা’ অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে মোদী দেশের ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। পরীক্ষার উদ্বেগ নিয়ন্ত্রণ সম্পর্কে তাদের বিভিন্ন পরামর্শও দেন। অনুষ্ঠানটি দেশের বহু স্কুলে সরাসরি দেখানোর ব্যবস্থা করা হয়।

হিমাচল প্রদেশের কুলুতে চেসথা গ্রাম পঞ্চায়েতের একটি স্কুলের অনুষ্ঠানটি দেখানো হয় পড়ুয়াদের। টিভিতে ওই অনুষ্ঠানটি দেখানোর ব্যবস্থা করা হয় স্কুল পরিচালন সমিতির প্রধানের বাড়িতে। দলিত ছাত্রদের অভিযোগ, তাদের ঘরের বাইরে বসতে বলেন স্কুলের শিক্ষক মেহের চাঁদ। পড়ুয়াদের বসার ব্যবস্থা করা হয় আস্তাবলে। অনুষ্ঠানের মাঝপথে ওই ঘর ছেড়ে যেতে নিষেধও করা হয় দলিত ছাত্রদের।

আরও পড়ুন-নজরে ১০০ ভরি সোনা, জমিদার বাড়ির মেয়ে ভারতীর লকারে তল্লাশি সিআইডি-র

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, গোটা বিষয়টি নিয়ে কুলুর ডেপুটি কমিশনারের কাছে একটি অভিযোগও দায়ের করেছে দলিত পড়ুয়ারা। শুধু তাই নয়, মিড ডে মিল খাওয়ার সময়েও তাদের সঙ্গে একই ব্যবহার করা হয় বলে অভিযোগ। দলিত পড়ুয়াদের পৃথক বসার ব্যবস্থা করে স্কুল।

গোটা বিষয়টি নজরে এসেছে রাজ্যের স্কুল শিক্ষামন্ত্রী সুরেশ ভরদ্বাজের। সংবাদ মাধ্যমে তিনি জানিয়েছেন, ‘বিষয়টি আমার নজরে এসেছে। রাজ্য শিক্ষা সচিবকে বিষয়টি নিয়ে খোঁজ খবর করতে নির্দেশ দিয়েছি। এনিয়ে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’

.