বিজেপিশাসিত রাজ্যে ৩ দলিত বালককে নগ্ন করে মারধর, গেরুয়া শিবিরকে নিশানা রাহুলের

''রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ ও বিজেপির ঘৃণা ও বিদ্বেষের রাজনীতির বিরুদ্ধে সরব না হলে ইতিহাস ক্ষমা করবে না'', টুইটারে সোচ্চার রাহুল গান্ধী। 

Updated By: Jun 15, 2018, 05:08 PM IST
বিজেপিশাসিত রাজ্যে ৩ দলিত বালককে নগ্ন করে মারধর, গেরুয়া শিবিরকে নিশানা রাহুলের

নিজস্ব প্রতিবেদন: উচ্চবর্ণ অধ্যুষিত গ্রামের পুকুরে সাঁতার কাটায় তিন দলিত নাবালককে নগ্ন করে ঘোরানো হল। মহারাষ্ট্র্রের জলগাঁও জেলার ওকাডি গ্রামের ঘটনা। ঘটনায় আরএসএস-বিজেপিকে কাঠগড়ায় তুললেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। টুইটারে তিনি লিখেছেন, তিন দলিত শিশুর একটাই অপরাধ, তারা 'উচ্চশ্রেণি'র পুকুরে স্নান করেছিল। আত্মমর্যাদা বাঁচাতে সংগ্রাম করছে মানবতা।''     
       
আরএসএস-বিজেপিকে নিশানা করে রাহুল লেখেন, ''রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ ও বিজেপির ঘৃণা ও বিদ্বেষের রাজনীতির বিরুদ্ধে সরব না হলে ইতিহাস ক্ষমা করবে না।'' 

গত ১০ জুন গরমের হাত থেকে বাঁচতে গ্রামের পুকুরে নেমে পড়ে ১২-১৪ বছর বয়সী তিন দলিত নাবালক। এরপরই ওই তিন নাবালককে মারধর করে নগ্ন করেন উচ্চবর্ণের লোকেরা। তাদের নগ্ন করে গ্রামেও ঘোরানো হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ঘটনাটি প্রকাশ্যে আসে। এরপরই ভিডিওটি টুইট করেন রাহুল গান্ধী। ইতিমধ্যেই ঘটনাস্থলে গিয়ে ওই দলিত পরিবারের সঙ্গে দেখা করেছেন প্রদেশ কংগ্রেসের প্রতিনিধিরা। ঘটনার তীব্র নিন্দা করে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রী রামদাস অটাওয়ালে জানিয়েছেন, নিগ্রহের শিকার ওই দলিত পরিবারের বাড়িতে যাবেন তিনি।      

গোটা ঘটনায় সমালোচনার মুখে পড়েছে বিজেপি-শিবসেনা সরকার।  বিনিয়োগ টানতে দুবাই, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। ফলে এখনও পর্যন্ত তাঁর প্রতিক্রিয়া মেলেনি। মহারাষ্ট্রের সামাজিক ন্যায় দফতরের মন্ত্রী দিলীপ কাম্বলে জানিয়েছেন, ঘটনায় ইতিমধ্যেই দু'জনকে গ্রেফতার করেছে পুলিস। তপশিলী জাতি ও উপজাতি আইন ও পকসো আইনের ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানিয়েছেন মহারাষ্ট্রের জলসম্পদমন্ত্রী গিরীশ মহারাজ।

আরও পড়ুন- বিরোধী জোটের প্রধানমন্ত্রী রাহুল? তেজস্বীর জবাব ঘুম ওড়াবে কংগ্রেসের

.