সারাদিন ধরে গুগলে দুই শব্দের খোঁজে ভারত

এই দুটি শব্দ ব্যবহার করেছে ভারত সরকার। আসলে কী বলতে চাওয়া হয়েছে এর মাধ্যমে, সেটা জানতেই এই খোঁজ।

Updated By: Jun 15, 2018, 04:36 PM IST
সারাদিন ধরে গুগলে দুই শব্দের খোঁজে ভারত

নিজস্ব প্রতিবেদন: কত অজানারে! সারা দিন কত শব্দ, কত কথা চোখ-কানের সামনে দিয়ে ভেসে যায় অহরহ। কিন্তু, সব শব্দের তো আর মানে জানা থাকে না। ফলে অগত্যা সবজান্তা গুগলের শরণ নেওয়া ছাড়া উপায়ও নেই। ঠিক তেমনই, ১৪ জুন (বৃহস্পতিবার) ভারতীয়রা গুগলের দরবারে সবচেয়ে বেশি খোঁজ করলেন একজোড়া ইংরেজি শব্দের। সেই শব্দ দুটি হল- Fallacious (প্রতারণাপূর্ণ)এবং Tendentious (উদ্দেশ্য প্রণোদিত)। কিন্তু ভারতীয়দের হঠাত্ এমন দুটি শব্দের খোঁজ নেওয়ার কী প্রয়োজন হল?

জম্মু-কাশ্মীর উপত্যকায় এবং পাক অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বৃহস্পতিবার প্রথম রিপোর্ট প্রকাশ করে রাষ্ট্রপুঞ্জ। এই রিপোর্টে আন্তর্জাতিক তদন্তের দাবিও জানানো হয়। এছাড়া, রাষ্ট্রপুঞ্জের এই রিপোর্টে ভারতের বিরুদ্ধে একাধিক বিষয় উল্লেখ করা হয়েছে। আরও পড়ুন- কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের 'প্রতারণামূলক' রিপোর্ট উড়িয়ে দিল ভারত

কী কী বলা হয়েছে এই রিপোর্টে?

  • আফস্পা এবং জম্মু-কাশ্মীর পাবলিক সেফটি অ্যাক্টের (পিএসএ) মতো বিশেষ আইনগুলি সাধারণ আইনের পরিপন্থী।
  • নিরাপত্তাকর্মীদের মানবাধিকার লঙ্ঘনকারী ঘটনাগুলির বিচার বিশেষ সেনা আদালতে হওয়ায়, বহুক্ষেত্রেই বিচার পাওয়া যায় না।
  • পিএসএ-র মাধ্যমে উপত্যকার মানুষকে অস্পষ্ট কারণ দেখিয়ে আটকে রাখা হয়।
  • নিরাপত্তাকর্মীদের উপর অতিরিক্ত নির্ভরশীলতার জন্যই আইন বিরুদ্ধভাবে আক্রমণ মৃত্যুর ঘটনা ঘটে।
  • পাথর নিক্ষেপকারীদের উপর ছররা প্রয়োগ করা, অকথ্য অত্যাচার ও অপহরণের ঘটনার জন্য ভারতকে দায়ী করা হয়েছে।
  • দীর্ঘকালীন কারফিউ জারি থাকার জন্য উপত্যকার সাধারণ মানুষের স্বাস্থ্য ও শিক্ষার অধিকার ভূলুণ্ঠিত হচ্ছে বলেও উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রপুঞ্জের এমন রিপোর্টকে ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে "fallacious, tendentious and motivated", বলে দাবি করে তা খারিজ করে দেওয়া হয়েছে। রাষ্ট্রপুঞ্জের রিপোর্টের প্রতি ভারত সরকারের এমন কড়া প্রতিক্রিয়া শুনেই সার্চ ইঞ্জিনে চোখ রাখে ভারতীয় জনতা।

.