অন্ধ্রে ঢোকার আগেই খানিকটা শক্তি হারাতে পারে ঘূর্ণিঝড় পেটি

ঝড়ের কথা মাথায় রেখে অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে চলা ২২টি ট্রেন বাতিল করা হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে একটি ট্রেনকে

Updated By: Dec 17, 2018, 02:03 PM IST
অন্ধ্রে ঢোকার আগেই খানিকটা শক্তি হারাতে পারে ঘূর্ণিঝড় পেটি

নিজস্ব প্রতিবেদন: বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় পেটি-র আতঙ্কে ইতিমধ্যেই অন্ধ্রের ৯ জেলায় সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ঝড় অন্ধ্রে ঢুকবে কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মধ্যে দিয়ে। তবে স্বস্তির খবর হল, অন্ধ্রে ঢোকার আগে ঝড় অনেকটাই দুর্বল হয়ে যাবে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন-আগামী ২ দিন চলবে বৃষ্টি, বুধবার রাত থেকে জাঁকিয়ে শীতের সম্ভাবনা

পেটি-র প্রভাবে অন্ধ্রের কাকিনাড়া, বিশাখাপত্তনম ছাড়াও কৃষ্ণা, বিজয়ানগরম, শ্রীকাকুলামে প্রবল বৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া দফতর। বলা হয়েছে, অন্ধ্রে ঢোকার পর সেটি ওড়িশার দিকে ঘুরে যেতে পারে। ঝড়ের কথা মাথায় রেখে অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে চলা ২২টি ট্রেন বাতিল করা হয়েছে। ঘুরিয়ে দেওয়া হয়েছে একটি ট্রেনকে।

বড় ক্ষয়ক্ষতির আশঙ্কার অন্ধ্রের উপকূলবর্তি এলাকার জেলাগুলি সতর্ক করেছে রাজ্য প্রশাসন। পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে। বিশেষ করে উপকূলবর্তী গোদাবরী, গুন্টুর, ইয়ান্নামকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে।

এদিকে পেটি-র প্রভাবে পশ্চিমবঙ্গ ও ওড়িশাতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ইতিমধ্যেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। সোমবার দুই মেদিনীপুর, হাওড়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম ও হুগলিতে প্রবল বৃষ্টি হতে পারে। ঝড়ের গতি হতে পারে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তবে পেটি দুর্বল হলে বৃষ্টির আশঙ্কা খানিকটা কমতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-শাস্ত্রীয় সঙ্গীত জগতে নক্ষত্রপতন, প্রয়াত পণ্ডিত অরুণ ভাদুড়ি

ওড়িশার গজপতি, গঞ্জাম, রায়গাড়া, কালাহান্ডিতে ইতিমধ্যে আকাশ মেঘলা হয়ে রয়েছে। ওইসব এলাকায় প্রবল বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। সোমবার হালকা বৃষ্টি হয়েছে কোরপুট, মালকানগিরি, নবরংপুর, কান্দামাল, ঝাড়সুগদা জেলায়।

.