আগামী ৫ দিনে দুর্যোগ ঘনাচ্ছে একাধিক জেলায়, চরম সতর্কবার্তা জারি মৌসম ভবনের

 ভারতীয় আবহাওয়া দফতর (IMD) শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছে, আন্দামান সাগরের ওপর নিম্নচাপ ঘনীভূত হয়ে ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। উত্তর আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবর পূর্ব-মধ্য এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামী ২৪ অক্টোবর নাগাদ তা আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য এবং পার্শ্ববর্তী পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। এর ফলে, এটি ওড়িশা উপকূল এড়িয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের কাছাকাছি এসে পৌঁছবে।

Updated By: Oct 22, 2022, 03:31 PM IST
আগামী ৫ দিনে দুর্যোগ ঘনাচ্ছে একাধিক জেলায়, চরম সতর্কবার্তা জারি মৌসম ভবনের
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় আবহাওয়া দফতর (IMD) শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছে, আন্দামান সাগরের ওপর নিম্নচাপ ঘনীভূত হয়ে ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। উত্তর আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবর পূর্ব-মধ্য এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। আগামী ২৪ অক্টোবর নাগাদ তা আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য এবং পার্শ্ববর্তী পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। এর ফলে, এটি ওড়িশা উপকূল এড়িয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং ২৫ অক্টোবর পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের কাছাকাছি এসে পৌঁছবে।

আরও পড়ুন, Cyclone Sitrang: সিত্রাংয়ে সিঁদুরে মেঘ! সর্বোচ্চ ১০০ কিমি বেগে ঝড়, রাজ্যে সাইক্লোনের কোথায় কেমন প্রভাব পড়বে?

কলকাতা রিজিওনাল মেট সেন্টারের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুর জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২৪ ও ২৫ অক্টোবর কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পশ্চিমবঙ্গের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী এই পরিস্থিতি নিয়ে রাজ্যের শীর্ষ আধিকারিকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন। উত্তর ২৪ পরগণা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও হুগলী জেলাকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

ওড়িশার রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী প্রমীলা মল্লিক জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য সমস্ত জেলা ও উপকূলীয় অঞ্চল কর্তৃপক্ষকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। সোমবার রাজ্যের উপকূলের সমান্তরালে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ অসম, পূর্ব মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর এবং ত্রিপুরা সহ উত্তর-পূর্ব অঞ্চলে ২৪, ২৫ ও ২৬ অক্টোবর বৃষ্টি হবে।

আরও পড়ুন, Weather Report: ধনতেরসের আগে দুর্যোগপূর্ণ আবহাওয়া, বৃষ্টির আশঙ্কা বেশি কলকাতায়

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.