ঘণ্টায় ২০০ কিমি বেগে ওড়িশার উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় পাইলিন, মৃত ৭

ওড়িশার গোপালপুরের উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় পাইলিন। আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটার। ছ-ঘণ্টা ধরে চলবে অতি প্রবল ঘূর্ণিঝড়। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ২১০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এরপর, আরও ছ-ঘণ্টা ঝড়ের প্রভাব বজায় থাকবে।

Updated By: Oct 12, 2013, 10:15 PM IST

ওড়িশার গোপালপুরের উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় পাইলিন। আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটার। ছ-ঘণ্টা ধরে চলবে অতি প্রবল ঘূর্ণিঝড়। রাত সোয়া নটা নাগাদ 'পাইলিন' স্থলভাগ স্পর্শ করেছে।
ঝড়ের গতি উপকূল অতিক্রমের সময় আরও কিছুটা বাড়বে বলেও তিনি জানিয়েছেন। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের  উত্তর উপকূল এলাকায় প্রবল বর্ষণের খবর পাওয়া গিয়েছে।
ঘূর্ণিঝড়ের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ওড়িশায়। ঝড়ে গাছ ভেঙে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পাইলিন উপকূলে আছড়ে পড়ার আগেই শুরু হয়ে যায় প্রবল ঝড়। ওড়িশার সাত জেলা বিদ্যুতহীন। অন্ধকারে ডুবেছে রাজধানী ভুবনেশ্বর। অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম এখনও বিদ্যুতহীন। 

ঝড়ের গতিবেগ ঘণ্টায় ২১০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এরপর, আরও ছ-ঘণ্টা ঝড়ের প্রভাব বজায় থাকবে।
পরের ১২ ঘণ্টায় ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। এর ফলে, আগামী আটচল্লিশ ঘণ্টায় পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ঝড়ের প্রভাবে সমুদ্রে ঢেউয়ের উচ্চতা ১০ ফুট পর্যন্ত পৌঁছতে পারে। এর ফলে উপকূলের বিভিন্ন এলাকা বানভাসি হওয়ার আশঙ্কা রয়েছে।
পাইলিনের জেরে রেলের তিন জোনে ১৮৩টি ট্রেন বাতিল করা হয়েছে। ২২টি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। পরিবর্তন করা হয়েছে ২৬টি ট্রেনের গতিপথ। দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-মধ্য এবং পূর্ব উপকূল রেলওয়েতে ব্যাহত হচ্ছে ট্রেন চলাচল। 

পাইলিন ঠিক কী--
আজ যে ঘূর্ণিঝড় ওড়িশাকে উজাড় করে নিয়ে গেল তার নাম 'পাইলিন৷পাইলিন আসলে ‘তাই’ শব্দ। বাংলায় যার মানে স্যাফায়ার বা বিশেষ ধরনের রত্ন৷ তাইল্যান্ডের মানুষের কথায়, পাইলিন শব্দের অর্থ - যতটা সুন্দর, ততটাই ভয়ঙ্কর৷
গত ৪ অক্টোবর জাপানের আবহাওয়া দফতরের নজরে আসে তাইল্যান্ড উপকূলে ঘণীভূত হয়েছে একটি নিম্নচাপ৷ ক্রমেই তা সরতে থাকে পশ্চিম দিকে৷ ৬ অক্টোবর মালয় পেনিনসুলা পার করে নিম্নচাপটি৷ ৭

.