Cyclone Asani: শক্তি বাড়াচ্ছে অশনি, বিশেষ সতর্কতা ওড়িশা-অন্ধ্র-বাংলায়

আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় তৈরি হলে সেটির গতি ৮ মে সর্বোচ্চ ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে

Updated By: May 8, 2022, 02:22 PM IST
Cyclone Asani: শক্তি বাড়াচ্ছে অশনি, বিশেষ সতর্কতা ওড়িশা-অন্ধ্র-বাংলায়

নিজস্ব প্রতিবেদন: রবিবার বিকেল নাগাদ বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপ তার শক্তি বাড়িয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি-র রূপ নিতে পারে। এমনটাই ছিল আবাহাওয়া দফতরের পূর্বাভাস। এদিন সকালে দিল্লির মৌসম ভবনের তরফে বলা হয়েছে, নিম্নচাপটি ঘণ্টায় ১৬ কিলোমিটার বেগে পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে। 

উল্লেখ্য, আজ সকাল সাড়ে ৫টা নাগাদ নিম্নচাপটি ছিল নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ৪৫০ কিলোমিটার পশ্চিমে, পোর্ট ব্লেয়ার থেকে ৩৮০ কিলোমিটার পশ্চিমে ও বিশাখাপত্তনম থেরে ৯৭০ কিলোমিটার দূরে। দিল্লির মৌসম ভবন থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, 'খুব সম্ভবত নিম্নচাপটি উত্তর পশ্চিম দিকে এগোতে পারে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে রুপান্তরিত হতে পারে।' শনিবার আবহাওয়া দফফতরের তরফে বলা হয়েছিল, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নিয়ে ওড়িশা ও অন্ধ্র উপকূলে ল্যান্ডফল করতে পারে। তবে এবার বলা হচ্ছে ঝড়টি উপকূল বরাবর বেশ খানিকটা এগিয়ে যেতে পারে। তবে শেষ খবর হল নিম্নচাপটি ইতিমধ্যেই অশনি-র রূপ নিয়েছে।

দুপুর আড়াইটেয় অশনি-র অবস্থান

আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় তৈরি হলে সেটির গতি ৮ মে সর্বোচ্চ ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে । তবে তা বেড়ে ১১০ কিলোমিটারও হতে পারে। আগামী ৯ মে ঝড়ের গতিবেগ বেড়ে হতে পারে ১০৫-১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। বিশেষ সতরেকতা জারি করা হয়েছে ওড়িশা, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গের জন্য। বাংলায় রাজ্য সরকার ইতিমধ্যেই বেশকিছু ব্যবস্থা গ্রহণ করেছে। ওড়িশা সরকার মোট সাড়ে সাত লাখ মানুষকে সরিয়ে নেওয়ার জন্য শেল্টার তৈরি রেখেছে।

আরও পড়ুন-করোনা ঠেকাতে চিনের নীতি 'ব্যর্থ', প্রভাব পড়ল বিশ্ববাজারেও 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.