ঘূর্ণিঝড়ের আতঙ্কে কাঁপছে কেরল, দক্ষিণের ৫ রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

তিরুঅনন্তপুরমে আবহাওয়া দফতরের আধিকারিক কে সন্তোষ সংবাদসংস্থাকে জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় লক্ষদ্বীপে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণাবর্তের আকার ধারন করতে পারে। ঘূর্ণাবর্তের প্রভাব বেশি পড়বে দক্ষিণ কেরলে

Updated By: Oct 6, 2018, 02:20 PM IST
ঘূর্ণিঝড়ের আতঙ্কে কাঁপছে কেরল, দক্ষিণের ৫ রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড়ের আতঙ্কে কাঁপছে কেরল। একইসঙ্গে তামিলনাড়ু, কর্ণাটক, পুদুচেরি, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানাতেও প্রবল বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয় দফতর। শুধু তাই নয় কেরলে ফিরতে পারে ঘুর্ণিঝড়ের তাণ্ডব।

এদিকে, প্রবল বর্ষণের আশঙ্কায় শনিবার বিকাল চারটে নাগাদ কেরলের চেরুথনি বাঁধের একটি গেট খোলা হবে। ছাড়া হতে পারে ৫০ কিউসেক জল।

আরও পড়ুন-মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ ৪ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা আজই

তিরুঅনন্তপুরমে আবহাওয়া দফতরের আধিকারিক কে সন্তোষ সংবাদসংস্থাকে জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম আরব সাগরে সৃষ্ট একটি ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় লক্ষদ্বীপে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেটি আরও শক্তিশালী হয়ে আগমী ৩৬ ঘণ্টায় উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে শক্তিশালী ঘূর্ণাবর্তের আকার ধারন করতে পারে। এর প্রভাবে কেরলে পরবর্তি ৫ দিন প্রবল বৃষ্টিপাত হতে পারে।

কে সন্তোষ আরও জানিয়েছেন, ঘূর্ণাবর্তের প্রভাব বেশি পড়বে দক্ষিণ কেরলে। আগামী ৯ অক্টোবর পর্যন্ত টানা ভারি বৃষ্টি হতে পারে। জেলা অনুযায়ী বিভিন্ন রকম সতর্কবার্তা জারি করা হয়েছে। মতসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ফের কোনও বিপর্যয়ের আশঙ্কায় প্রস্তুতি শুরু করে দিয়েছে সরকার। দক্ষিণ কেরলের সবকটি জেলাকে সতর্ক করে দেওয়া হয়েছে। বাঁধের ছাড়া জলে যাতে বন্যার সৃষ্টি না হয় সেই লক্ষে রাজ্যের ১৪টি জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছে।

আরও পড়ুন-সাতসকালে ওভারহেড তার ছিঁড়ে বিপত্তি, হাওড়া-তারকেশ্বর ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ

বিপর্যয়ের আশঙ্কায় তৈরি রাখা হয়েছে ভারতীয় নৌসেনাকেও। রাজ্য সরকারের অনুরোধে নৌসেনা তার কয়েকটি জাহাজ ও বিমানকে তৈরি রেখেছে। এদিকে, ইতিমধ্যেই তামিলনাড়ু ও পুরুচেরিতে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে।

 

.