Sitaram Yechury Death: ২৫ দিনের লড়াই শেষ, প্রয়াত সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি

প্রথম থেকেই রাখা হয়েছিল আইসিইউতে। শারীরিক অবস্থার অবনতি হয় সোমবার রাতে। ঘড়িতে তখন ৩টে ৩। আজ, বৃহস্পতিবার দুপুরে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ইয়েচুরি।

Updated By: Sep 12, 2024, 06:05 PM IST
Sitaram Yechury Death: ২৫ দিনের লড়াই শেষ, প্রয়াত সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফুসফুসে গুরুতর সংক্রমণ। ভর্তি করা হয়েছিল দিল্লির এইমসে। প্রয়াত সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বয়স হয়েছিল ৭২ বছর। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:  UP Shocker: যোগীরাজ্যে হাড়হিম! রাজপথের পাশে পড়ে মুণ্ডহীন নগ্ন তরুণী, সারা শরীর ফালাফালা...

সিপিএমের অন্দরে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন ইয়েচুরি। কিন্তু যেদিন কলকাতায় প্রয়াত হন বুদ্ধদেব, সেদিন দিল্লিতে ছানি অপারেশন হয় সিপিএমের সাধারণ সম্পাদকের। কলকাতায় বুদ্ধদেবের শেষযাত্রায় ইয়েচুরি আসতে পারেননি। ২২ অগাস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এ রাজ্যের বাম জমানার শেষ মুখ্যমন্ত্রীর স্মরণসভার আয়োজন করে সিপিএম। তার ঠিক ২ দিন আগে, ১৯ অগাস্ট ফুসফুসে সংক্রমণ নিয়ে দিল্লি এইমস ভর্তি হতে হয়েছিল বুদ্ধ ঘনিষ্ঠ ইয়েচুরিকে।

 

প্রথম থেকেই রাখা হয়েছিল আইসিইউতে। শারীরিক অবস্থার অবনতি হয় সোমবার রাতে। ঘড়িতে তখন ৩টে ৩। আজ, বৃহস্পতিবার দুপুরে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ইয়েচুরি। 

আজ, বৃহস্পতিবার রাতে মরদেহ থাকবে এইমসেই। আগামীকাল, শুক্রবার সন্ধ্যায় ৬টায় ইয়েচুরির মরদেহ নিয়ে যাওয়া হবে দিল্লির বসন্তকুঞ্জের বাড়িতে। শনিবার সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত মরদেহ থাকবে সিপিএমের সদর দফতর একে গোপালন ভবনে। এইসমে দেহদান করে গিয়েছেন সিপিএমের সদ্য প্রয়াত সাধারণ সম্পাদক। দুপুর ৩টের পর মরদেহ নিয়ে শেষযাত্রায় এইমসের উদ্দেশ্যে রওনা হবেন পার্টি নেতৃত্ব ও কমরেডরা।

১৯৫২ সালের ১২ অগস্ট ইয়েচুরির জন্ম মাদ্রাজে (অধুনা চেন্নাই)। পৈতৃক বাড়ি অন্ধ্রপ্রদেশের হায়দরাবাদে। দিল্লির জেএনইউয়ে পড়াকালীন বাম রাজনীতিতে হাতেখড়ি। এরপর সিপিএমের সদস্যপদ গ্রহণ করে, পুরো সময়ের জন্য রাজনীতি করার সিদ্ধান্ত নেন ইয়েচুরি। এরপর ধাপে ধাপে উঠে আসেন দলের একেবারে প্রথমসারিতে। ২০১৫ সালে কোঝিকোড় পার্টি কংগ্রেসে সিপিএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নির্বাচিত হন ইয়েচুরি।

দলের অন্দরে বরাবরই প্রকাশ কারাতের চরমপন্থী নীতির বিরোধিতা করেছেন ইয়েচুরি। কেন্দ্রে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকারকে সমর্থনের প্রশ্নের বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। সিপিএমে  'বেঙ্গল লাইনে'র পক্ষে ছিলেন ইয়েচুরি। ২০০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলা থেকে নির্বাচিত হয়ে রাজ্যসভার সাংসদ ছিলেন। ঘটনাচক্রে, বাংলা ভাষাতেও সড়গড় ছিলেন ইয়েচুরি। বলতে পারতেন দিব্যি।  

আরও পড়ুন:  Indian Army: ছাড় নেই সেনারও! দুই অফিসারকে মেরেধরে বেঁধে চোখের সামনেই বান্ধবীর শরীর গণ-ভোগদখল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.