সমকামিতার সুপ্রিম রায়কে স্বাগত জানাল সিপিএম-কংগ্রেস, টলি-বলি

সমকামিতাকে শেকল মুক্ত করলেও একেবারে বাতিল হচ্ছে না আইপিসি ৩৭৭। যদি কোনও ব্যক্তি অন্য কোনও ব্যক্তির অনিচ্ছা সত্ত্বেও সমকামি সঙ্গমের চেষ্টা করেন, তা অপরাধ হিসেবেই গণ্য হবে। এবং অপ্রাকৃতিক যৌনতা, পশু-প্রাণীদের  সঙ্গে যৌনাচার, শিশুদের ওপর শারীরিক নির্যাতনকে (যৌনতা) অপরাধের চোখেই দেখা হবে।  

Updated By: Sep 6, 2018, 05:00 PM IST
সমকামিতার সুপ্রিম রায়কে স্বাগত জানাল সিপিএম-কংগ্রেস, টলি-বলি

নিজস্ব প্রতিবেদন: সমকামিতা আর অপরাধ নয়। ব্যক্তি সদিচ্ছায় সম লিঙ্গের সঙ্গে যৌন সম্পর্কে আবদ্ধ হলে তা আর দোষের হবে না। রাষ্ট্র চাইলেও তাদের আর কোনও শাস্তি দিতে পারবে না। অর্থাত্, এখন থেকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার জায়াগা হল ‘আস্তাকুড়েই’। আর তার সঙ্গেই ‘হোমো’,  ‘লেসবিয়ান’-এর মতো যে শব্দগুলো এতদিন তিরের মতো এসে সমকামিদের বিঁধতো সেগুলোও ভোথা হয়ে গেল।

আরও পড়ুন- 'সুপ্রিম' রায়ে ভারতে সমকামিতা আর 'খাঁচায় বন্দি পাখি' নয়

এখন থেকে একজন নারী-পুরুষের সম্পর্কের মতো সমান মর্যাদার অধিকারী হল নারী-নারী আর পুরুষে পুরুষের প্রেমও। আজ (বৃহস্পতিবার) ভারতের শীর্ষ ন্যায়ালয়ে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ ঐতিহাসিক রায়ে জানিয়েছে, ভারতে সমকামিতা কোনও অপরাধ নয়। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী এতদিন পর্যন্ত কোনও ভারতীয় নাগরিক স্বদিচ্ছায়ও সম লিঙ্গের সঙ্গে সঙ্গম করলে তা অপরাধ হিসেবে গণ্য হত। ১৫৭ বছর ধরে চলে আসা ভারতীয় দণ্ডবিধির এই ধারাকেই কার্যত নস্যাত্ করে দিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন- সমকামিতা অপরাধ নয়, সুপ্রিম নির্দেশে খুশি সেলিব্রিটিরা

সুপ্রিম কোর্টের এই রায়কেই উদারচেতা মনে স্বাগত জানাল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)। একই ভাবে সমকামিতা নিয়ে শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানিয়েছে কংগ্রেসও।

শুধু রাজনৈতিক দলই নয়, ৩৭৭ ধারা নিয়ে সর্বোচ্চ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেসিনে ইন্ডাস্ট্রির তাবড় তাবড় ব্যক্তিত্বরাও। টুইটে শীর্ষ আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন বলি পরিচালক তথা প্রযোজক করণ জোহর। এই রায়কে স্বাগত জানিয়ে টুইট করেছেন জাতীয় পুরস্কার জয়ী পরিচালক কৌশিক গাঙ্গুলিও।

উল্লেখ্য, সমকামিতাকে শেকল মুক্ত করলেও একেবারে বাতিল হচ্ছে না আইপিসি ৩৭৭। যদি কোনও ব্যক্তি অন্য কোনও ব্যক্তির অনিচ্ছা সত্ত্বেও সমকামি সঙ্গমের চেষ্টা করেন, তা অপরাধ হিসেবেই গণ্য হবে। এবং অপ্রাকৃতিক যৌনতা, পশু-প্রাণীদের  সঙ্গে যৌনাচার, শিশুদের ওপর শারীরিক নির্যাতনকে (যৌনতা) অপরাধের চোখেই দেখা হবে।  

.