CoWIN এবার গ্লোবাল! অ্যাপটি ব্যবহার করতে আগ্রহী বিশ্বের একাধিক দেশ

সোমবার কো-উইন গ্লোবাল কনক্লেভে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,  করোনা রোগীদের হিসেব রাখতে কেন্দ্র চালু করেছিল আরোগ্য সেতু অ্যাপ

Updated By: Jul 5, 2021, 07:21 PM IST
CoWIN এবার গ্লোবাল! অ্যাপটি ব্যবহার করতে আগ্রহী বিশ্বের একাধিক দেশ

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনা টিকা দেওয়ার ক্ষেত্রে নাম নথিভূক্তকরণ-সহ অন্যান্য কাজের জন্য ব্যবহার করা হচ্ছে CoWIN অ্যাপ। এই অ্যাপ ব্যবহারের ফলে সরকারের কাছে টিকাকরণ বিষয়ে সব হিসেব চলে যাচ্ছে মুহূর্তে। এবার অ্যাপটি ব্যবহারের ব্যাপারে আগ্রহ দেখাল দুনিয়ার বেশকিছু দেশ। কেন্দ্রীয় সরকার সূত্রে এমনটাই খবর সংবাদ সংস্থার।

আরও পড়ুন- একে দেবাঞ্জন কাণ্ড, সঙ্গে দোসর BJP-র কর্মসূচি, KMC-তে এসে নাজেহাল সাধারণ মানুষ

ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নথিভূক্ত করা, স্লট বুক করা ও ভ্যাকসিন সার্টিফিটেক পাওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে কোউইন(CoWIN) অ্যাপ। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, বিষয়টি নজর কেড়েছে কানাডা, মেক্সিকো, পানামা, উগান্ডা, ভিয়েতনাম, সাইপ্রাস, ক্রোয়েশিয়া, সিয়েরা লিয়ন, জাম্বিয়া, মালদ্বীপ মতো দেশের।

আরও পড়ুন-কড়া বার্তা পরিবহণমন্ত্রীর, পাল্টা সুর চড়ালেন বাসমালিকরাও; বৈঠক নিষ্ফলা 

সোমবার কো-উইন গ্লোবাল কনক্লেভে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, অতিমারী সামাল দিতে প্রযুক্তির সাহায্য নিয়েছে ভারত। দেশে করোনা রোগীদের হিসেব রাখতে কেন্দ্র চালু করেছিল আরোগ্য সেতু অ্যাপ(Aarogya Setu)। সেই অ্যাপেরও সাহায্য নিতে পারে অন্যান্য দেশ।

প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, আমাদের কো-উইন অ্যাপকে ওপেন সোর্স করে দেওয়া হবে। খুব শীঘ্রই এই অ্যাপ অন্যান্য দেশ ব্যবহার করতে পারবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.