Bande Bharat Express: বন্দে ভারতের ধাক্কায় গরু উড়ে গিয়ে পড়ল লাইনে প্রস্রাবরত ব্যক্তির উপর! তারপর...

এপ্রসঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন যে ট্র্যাকে গবাদি পশুর সাথে সংঘর্ষ অনিবার্য।  এই বিষয়টিকে মাথায় রেখেই সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস ডিজাইন করা হয়েছ। 

Updated By: Apr 21, 2023, 06:45 PM IST
Bande Bharat Express: বন্দে ভারতের ধাক্কায় গরু উড়ে গিয়ে পড়ল লাইনে প্রস্রাবরত ব্যক্তির উপর! তারপর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেললাইন পার হচ্ছিল একটি গরু। এমন সময়ই সেই লাইনে এসে পড়ে বন্দে ভারত এক্সপ্রেস। সুপার ফাস্ট ট্রেনের ধাক্কায় গরু উড়ে গিয়ে পড়ে ৩০ মিটার দূরে লাইনে প্রস্রাবরত এক ব্যক্তির উপর। ঘটনাস্থেই প্রাণ হারায় ওই ব্যক্তি। ওদিকে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় গরুটিরও। অদ্ভূত এই ঘটনাটি ঘটেছে রাজস্থানের আলওয়ারে।

জানা গিয়েছে, মৃতের নাম শিবদয়াল শর্মা। ভারতীয় রেলেই কর্মরত ছিলেন তিনি। ভারতীয় রেলের একজন বিদ্যুৎকর্মী হিসেবে ২৩ বছর আগে অবসর নিয়েছিলেন শিবদয়াল শর্মা। শিবদয়ালের আত্মীয়রা জানিয়েছেন, রাজস্থানের আলওয়ারের আরাবলি বিহার থানা এলাকা দিয়ে গিয়েছে রেললাইন। সকাল সাড়ে ৮টার দিকে কালী মোরি গেট থেকে ছেড়ে যাওয়া বন্দে ভারত এক্সপ্রেসটি সেই লাইন ধরেই আসছিল। যখন তার সামনে চলে আসে একটি গরু। ট্রেনের ধাক্কায় ছিটকে পড়ে গরু। তখনই মৃত গরুর শরীরের একটি অংশ ৩০ মিটার দূরে লাইনে প্রস্রাবরত শিবদয়াল শর্মার উপর গিয়ে পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় শিবদয়ালের। ঘটনার খবর পেয়ে আসে রেলপুলিস। দেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, সেমি হাইস্পিড বন্দে ভারতের ধাক্কায় ইতিমধ্যেই অনেকবার গবাদি পশুর মৃত্যু হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক ঘটনা ঘটেছে মুম্বই-গুজরাট লাইনে। প্রসঙ্গত, চালু হওয়ার কয়েক দিনের মধ্যে ৬ অক্টোবর মুম্বাই-গান্ধীনগর বন্দে ভারত সুপারফাস্ট এক্সপ্রেসের সঙ্গে গবাদি পশুর ধাক্কা লাগে। তাতে ট্রেনের সামান্য ক্ষতিও হয়। পরের দিন ওই একই ট্রেন আনন্দ স্টেশনের কাছে একটি গরুকে ধাক্কা মারে। তাতে ট্রেনটি সামনের দিকের প্যানেলের সামান্য ক্ষতি হয়। এরপর ২৯ অক্টোবর, মুম্বাই-গান্ধীনগর বন্দে ভারত আবার গুজরাটের ভালসাদে অতুলের কাছে একটি গবাদি পশুকে ধাক্কা মারে। 

এপ্রসঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন যে ট্র্যাকে গবাদি পশুর সাথে সংঘর্ষ অনিবার্য।  এই বিষয়টিকে মাথায় রেখেই সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস ডিজাইন করা হয়েছ। এখন বন্দে ভারত এক্সপ্রেস প্রায় ১৩০-১৬০ কিলোমিটার গতিতে চলে। ওদিকে মুম্বাই-আমেদাবাদ ট্রাঙ্ক রুটটি ৬২০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ। পশ্চিম রেলওয়ে তাই রেলট্র্যাকের উপর পশুদের চলে আসা আটকাতে এবং দুর্ঘটনা রোধ করতে রেললাইনের ধারে ধাতব বেড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন, 'আমার চিকিৎসায় নিজের রক্তও বেচে, তাতেই...' বাবার মৃত্যুতে আক্ষেপ শয্যাশায়ী মেয়ের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.