ইরানে রয়েছেন ৬ হাজার ভারতীয়, তাঁদের সুরক্ষা দিতে বদ্ধপরিকর কেন্দ্র: এস জয়শঙ্কর

বিদেশমন্ত্রী আরও জানান, লাদাখ, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র থেকে ১১০০ জন ইরানে গিয়েছেন। শুধুমাত্র জম্মু-কাশ্মীর থেকেই ৩০০ পড়ুয়া রয়েছে সেখানে। শ্রীনগরে গিয়ে পড়ুয়াদের পরিবারের সদস্যেদের সঙ্গে সাক্ষাত করেন জয়শঙ্কর

Updated By: Mar 12, 2020, 01:55 PM IST
ইরানে রয়েছেন ৬ হাজার ভারতীয়, তাঁদের সুরক্ষা দিতে বদ্ধপরিকর কেন্দ্র: এস জয়শঙ্কর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: এখনও পর্যন্ত ইরানে ৯ হাজার মানুষ নোভেল করোনাভাইরাসে আক্রান্ত। মৃত্যু হয়েছে ৩৫৪ জনের। করোনা সংক্রমণের ব্যাপকতা নিরিখে চিন, ইতালির পর তৃতীয় স্থানে ইরান। বৃহস্পতিবার, লোকসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানালেন, ইরানের বিভিন্ন জায়গায় বাস করছেন কমপক্ষে ৬ হাজার ভারতীয়। রুটি-রুজি টানে অধিকাংশ মানুষ দীর্ঘমেয়াদি ভিসায় সেখানে রয়েছেন।

বিদেশমন্ত্রী আরও জানান, লাদাখ, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র থেকে ১১০০ জন ইরানে গিয়েছেন। শুধুমাত্র জম্মু-কাশ্মীর থেকেই ৩০০ পড়ুয়া রয়েছে সেখানে। শ্রীনগরে গিয়ে পড়ুয়াদের পরিবারের সদস্যেদের সঙ্গে সাক্ষাত করেন জয়শঙ্কর। তাঁদের উদ্বেগে থাকাটা স্বাভাবিক বলে জানান তিনি। বাস্তব পরিস্থিতি সম্পর্কে অবগত করানো এবং যথাপোযুক্ত ব্যবস্থার আশ্বাস দেওয়া হয়েছে ওই পড়ুয়াদের পরিবারগুলিকে।

আরও পড়ুন- করোনা আতঙ্কে রেকর্ড পতন শেয়ার বাজারে, ১০ হাজারের নীচে নিফটি

উল্লেখ্য, গতকাল করোনাকে ‘বিশ্ব মহামারী’ তকমা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার প্রকোপ এবং তার ব্যাপ্তি এখন বিশ্বের প্রায় সব দেশেই। এক লক্ষ ২০ হাজার মানুষ আক্রান্ত। মৃত্যু সাড়ে ৪ হাজার ছাড়িয়েছে। সব রকমের পদক্ষেপ করা সত্ত্বেও ভারতের আক্রান্তর সংখ্যা ৭৩ জন। বৃদ্ধির হার দ্রুত হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। বিদেশমন্ত্রী জানান, এই পরিস্থিতি ব্যতিক্রম। তাই ব্যতিক্রমী কাজ করা প্রয়োজন। চিনের হুয়ান, জাপানের ডায়মন্ড প্রিন্সেস এবং ইরানের পুণ্যার্থীদের সুরক্ষা দিতে সরকার বদ্ধপরিকর। তাঁর কথায়,  বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করা সবচেয়ে জরুরি।  উল্লেখ্য, বুধবার কেন্দ্র বিবৃতি দিয়ে জানায় ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদানে স্থগিতাদেশ জারি করা হচ্ছে। কূটনীতিক, রাষ্ট্রসঙ্ঘ-সহ গুরুত্বপূর্ণ সংস্থা ছাড়া বাকি সবার ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদান স্থগিত করা হয়েছে। বন্ধ করা হয়েছে ভারতের সব সীমান্তও।

.