দুনিয়ার ৪৭ দেশে Covid টিকা পাঠাল ভারত, Modi-র প্রশংসা রাষ্ট্রনেতাদের মুখে

আফ্রিকার ১০ দেশ সহ আফগানিস্তান, নেপাল, বাংলাদেশও(Bangladesh) ভারতে তৈরি কোভিড ভ্যাকসিন ব্যবহার করছে

Updated By: Mar 4, 2021, 10:54 PM IST
দুনিয়ার ৪৭ দেশে Covid টিকা পাঠাল ভারত, Modi-র প্রশংসা রাষ্ট্রনেতাদের মুখে

নিজস্ব প্রতিবেদন: কোথায় উপহার স্বরূপ, কোথাও বাণিজ্যিকভাবে করোনা ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। সংকটের সময়ে এমন প্রচেষ্টাকে কুর্নিশ জানাল বিশ্বের বিভিন্ন দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ দুনিয়ার একাধিক দেশ।

বৃহস্পতিবার পর্যন্ত ভারত বিশ্বের মোট ৪৭ দেশে ৪.৬৪ কোটি কোভিড ভ্যাকসিনের(Covid Vaccine) ডোজ পাঠিয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ওইসব ভ্যাকসিনের মধ্যে ৭১.২৫ লাখ ডোজ দেওয়া হয়েছে উপহার হিসেবে। বাকী ৩.৯৩ কোটি ডোজ বিক্রি করা হয়েছে। 

আরও পড়ুন-ভোটের কাজ করতে পারবে না Civic-Green Police, নির্দেশ নির্বাচন কমিশনের

যেসব দেশে করোনা টিকা পাঠানো হয়েছে তার মধ্যে রয়েছে আফ্রিকা, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, কানাডা, ল্যাতিন আমেরিকা, দক্ষিণ পূর্ব এসিয়ার একাধিক দেশ। বুধবার কানাডায় পাঠানো হয়েছে ৫ লাখ ডোজ।

করোনা  টিকা পাঠানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অ্যান্টিগার প্রধানমন্ত্রী গ্যাসটোন ব্রাউন। সংবাদমাধ্যমে তিনি বলেন, সম্প্রতিককালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে সবথেকে বড় সাহায্য ও সহযোগিতা পেয়েছি। গত একশো বছরে অ্যান্টিগার দিকে এভাবে কেউ হাত বাড়িয়ে দেয়নি। এর জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ।

টিকা পাঠানোয় কৃতজ্ঞতা প্রকাশ করে বার্বাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর টুইট করেছেন, বার্বাডোজের ৪০,০০০ মানুষকে করোনার টিকা দিয়ে সাহায্য করেছেন। এর জন্য মোদীর কাছে আমরা কৃতজ্ঞ।

প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়েছে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেট(OAS)। ওই গোষ্ঠীর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র(US),কানাডা, ব্রাজিল, মেক্সিকো ও আর্জেন্টিনার মতো দেশ। সংঠনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, দুনিয়ার এই সংকটের সময়ে ভারতের এই ভ্যাকসিন মৈত্রী অত্যন্ত উল্লেখযোগ্য। সবচেয়ে বড় বিষয় হল, এর জন্য কোনও শর্ত চাপিয়ে দেয়নি ভারত।

আরও পড়ুন-দলীয় সভায় সরকারি 'সুকন্যা' প্রকল্পের প্রচার, 'নির্বাচনী বিধিভঙ্গ হয়নি', দাবি অরূপের

আফ্রিকার ১০ দেশ সহ আফগানিস্তান, নেপাল, বাংলাদেশও(Bangladesh) ভারতে তৈরি কোভিড ভ্যাকসিন ব্যবহার করছে।  গত সপ্তাহে ভারতের প্রশংসা করে আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ ঘানি বলেন, দুনিয়ার সবচেয়ে গণতন্ত্র ভারত। পাশাপাশি দুনিয়ার সবচেয়ে বড় করোনা ভ্যাকসিন উত্পাদক। ভারত শুধুমাত্র আফগানিস্তাকে একটি পার্লামেন্ট ভবনই উপহার দেয়নি বরং দেশের মানুষের প্রাণ বাঁচাতেও সাহায্য করেছে।

.