র‌্যাপিড টেস্ট কিট আপাতত ২ দিন ব্যবহার করা যাবে না, রাজ্যগুলিতে সতর্ক করল ICMR

কেন্দ্র থেকে পাঠানো কিটে ত্রুটি রয়েছে একথা কেন্দ্রকে জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার

Updated By: Apr 21, 2020, 07:09 PM IST
র‌্যাপিড টেস্ট কিট আপাতত ২ দিন ব্যবহার করা যাবে না, রাজ্যগুলিতে সতর্ক করল ICMR

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ইতিমধ্যেই চলে এসেছে ১০,০০০ র‌্যাপিড টেস্ট কিট। সেই কিট দিয়ে রাজ্যের রেড জোনগুলিতে পরীক্ষা শুরু হওয়ার কথা। এরমধ্যেই ওই কিট আপাতত ২ দিন ব্যবহার না করার পরামর্শ দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর।

আরও পড়ুন-পুলিসের স্টিকার লাগিয়ে ধুলো দেওয়ার চেষ্টা, নাকা চেকিংয়ে রোগী সমেত গাড়ি আটক বেলগাছিয়া 

কেন এমন পরামর্শ? আইসিএমআরের বিশেষজ্ঞ আর গঙ্গাখেড়কর মঙ্গলবার বলেন, ত্রুটিপূর্ণ কিট দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছ। একথা মাথায় রেখেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন ধরনের কিট এসেছে। ওইসব কিট পরীক্ষা করা হবে। তার পরে ব্যবহারের নির্দেশিকা দেওয়া হবে।

এদিকে, গতকালই ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজ(নাইসেড) এর তরফে বলা হয়, পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি ল্যাব থেকে ত্রুটিপূর্ণ কিট ফেরত নেওয়া হচ্ছে। ওই কিটের পরিবর্তে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির তৈরি কিট দেওয়া হবে।

আরও পড়ুন-'কেন্দ্রীয় দল কোথায়, কী করছে, জানি না, ওরা দেখা করতে চাইলে দেখা করব, সব জানাব'

কেন্দ্র থেকে পাঠানো কিটে ত্রুটি রয়েছে একথা কেন্দ্রকে জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের তরফে অভিযোগ করা হয়, নাইসেড পনেরো দিন আগে যে করোনা কিট পাঠিয়েছে সেগুলিতে ত্রুটি রয়েছে বলে মনে করা হচ্ছে। ওই কিটে পরীক্ষা করলে ফলাফল দেখে কোনও সিদ্ধান্তে আসা যাচ্ছে না। প্রসঙ্গত, বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে ভাবা হচ্ছে বলে জানানো হয়েছে আইসিএমআরের তরফে।

.