ভেন্টিলেটর খুলে লাগানো হল এসি, করোনা আক্রান্ত রোগীর মর্মান্তিক পরিণতি

গত দুদিন ধরেই তাঁর অবস্থা ছিল আশঙ্কাজনক। তাই তাঁকে ভেন্টিলেটরের সহায়তায় রাখা হয়েছিল।

Updated By: Jun 19, 2020, 08:52 PM IST
ভেন্টিলেটর খুলে লাগানো হল এসি, করোনা আক্রান্ত রোগীর মর্মান্তিক পরিণতি

নিজস্ব প্রতিবেদন- করোনা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ভেন্টিলেটর একটি খুব গুরুত্বপূর্ণ যন্ত্র। প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত রোগীর শারীরিক অবস্থার অবনতি হলে ভেন্টিলেটরের প্রয়োজন পড়ে। এই যন্ত্র গুরুতর অবস্থায় থাকা রোগীকে কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নিতে সাহায্য করে। বিশ্বের বিভিন্ন দেশে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটর এখন একটি প্রয়োজনীয় যন্ত্র হয়ে দাঁড়িয়েছে। কিন্তু রাজস্থানে এবার এক রোগীর পরিবারের গাফিলতির জন্য ভয়ঙ্কর কাণ্ড ঘটে গেল। ভেন্টিলেটর বন্ধ করে রোগীর পরিবার এসি চালিয়ে দিল। এরপর রোগীর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। চিকিৎসকরা হাজার চেষ্টা করেও আর সেই করোনা আক্রান্ত রোগীকে বাঁচাতে পারেননি।

রাজস্থানের এমবিএস হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন ওই রোগী। গত দুদিন ধরেই তাঁর অবস্থা ছিল আশঙ্কাজনক। তাই তাঁকে ভেন্টিলেটরের সহায়তায় রাখা হয়েছিল। ওই রোগীকে দেখতে এদিন তাঁর পরিবারের কয়েকজন হাসপাতালে হাজির হন। আইসিইউতে যে সময় স্বাস্থ্যকর্মীরা ছিলেন না তখনই রোগীর আত্মীয়রা ভেন্টিলেটরের সংযোগ খুলে এসিতে লাগিয়ে দেয়। বাইরে থেকে আসায় গরম অনুভব হচ্ছিল। তাই এমন কাণ্ড ঘটিয়েছিলেন রোগীর আত্মীয়রা। এরপরই রোগীর অবস্থা দ্রুত খারাপ হতে শুরু করে। তখনই চিকিৎসকদের খবর দেন আত্মীয়রা। চিকিৎসকরা এরপর রোগীকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন। কিন্তু কোনও লাভ হয়নি। ভেন্টিলেটরের ব্যাটারী শেষ হয়ে যাওয়ায় ওই রোগী দীর্ঘক্ষণ শ্বাস-প্রশ্বাস নিতে পারেননি।

আরও পড়ুন- 'ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা আসলে কবে ঢোকে?', ২০ জওয়ানের মৃত্যুতে মোদীকে প্রশ্ন সোনিয়ার

রোগীর আত্মীয়দের এমন গাফিলতির ঘটনা গোটা দেশে হয়তো এই প্রথম নয়। তাঁদের গাফিলতির জন্য রোগী শেষমেষ প্রাণ হারালেন। ঘটনার পর রোগীর আত্মীয়রা উল্টে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করতে থাকেন। আত্মীয়রা হাসপাতাল চত্বরে হুজ্জুতি করেছেন বলেও অভিযোগ উঠেছে।

.