পুরাকালে ভারতে নাকি উড়ত বিমান! ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে এক বক্তার মন্তব্যে বিতর্কের ঝড়

পুরাকালে ভারতে নাকি উড়ে বেড়াত বিমান! না, কোনও ধর্মীয়সভা নয়, রবিবার, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের মঞ্চে দাঁড়িয়ে এমন অদ্ভুত দাবি করে বসলেন এক বক্তা। ক্যাপ্টেন আনন্দ বোড়াস দাবি করেছেন ''বৈদিকযুগে ভারতে বিমানের আবিষ্কার করেছিলেন এক ঋষি। এই বিমানগুলি সহজেই এক গ্রহ থেকে আর এক গ্রহে ঘুরে বেড়াত। মাঝ আকাশে ইচ্ছা মত দাঁড়িয়েও যেতে পারত। দিক পরিবর্তনেও স্বক্ষম ছিল।'' বোড়াস দাবি করেছেন তাঁর কাছে নাকি এ বিষয়ে প্রচুর অফিসিয়াল ও আনঅফিসিয়াল প্রমাণও আছে। যদিও তাঁর বক্তব্যের স্বপক্ষে একটি প্রমাণও তিনি দেখাতে পারেননি।

Updated By: Jan 5, 2015, 04:37 PM IST
পুরাকালে ভারতে নাকি উড়ত বিমান! ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে এক বক্তার মন্তব্যে বিতর্কের ঝড়

মুম্বই: পুরাকালে ভারতে নাকি উড়ে বেড়াত বিমান! না, কোনও ধর্মীয়সভা নয়, রবিবার, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের মঞ্চে দাঁড়িয়ে এমন অদ্ভুত দাবি করে বসলেন এক বক্তা। ক্যাপ্টেন আনন্দ বোড়াস দাবি করেছেন ''বৈদিকযুগে ভারতে বিমানের আবিষ্কার করেছিলেন এক ঋষি। এই বিমানগুলি সহজেই এক গ্রহ থেকে আর এক গ্রহে ঘুরে বেড়াত। মাঝ আকাশে ইচ্ছা মত দাঁড়িয়েও যেতে পারত। দিক পরিবর্তনেও স্বক্ষম ছিল।'' বোড়াস দাবি করেছেন তাঁর কাছে নাকি এ বিষয়ে প্রচুর অফিসিয়াল ও আনঅফিসিয়াল প্রমাণও আছে। যদিও তাঁর বক্তব্যের স্বপক্ষে একটি প্রমাণও তিনি দেখাতে পারেননি।

বোড়াসের এই মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় উঠেছে। বিজ্ঞান কংগ্রেসের মত একটি মঞ্চে দাঁড়িয়ে সম্পূর্ণ অবৈজ্ঞানিক ভিত্তিহীন মন্তব্যের জন্য সমালোচনার মুখে পড়েছেন তিনি।

নাসার এক বিজ্ঞানী পিটিশন দায়ের করে এই নির্ধারিত বক্তব্য বাতিলের আবেদন করেছেন। তিনি দাবি করেছেন বিজ্ঞান কংগ্রেসের মঞ্চে এভাবে পুরাণের সঙ্গে বিজ্ঞানের সম্পর্কটানা যায় না।

বোড়াস অবশ্য দাবি করেছেন এই ধরণের অনলাইনের পিটিশনের কথা তাঁর কানে আসেনি। এই ধরণের কোনও পিটিশন হাতে পেলে এই নিয়ে ভাবনাচিন্তা করবেন বলে তিনি জানিয়েছেন।

 

 

.