Madhabi Puri Buch | SEBI: নিশানায় সেবি চেয়ারপার্সন মাধবীর কনসালটেন্সি ফার্ম, গুরুতর অভিযোগ আনল হিন্ডেনবার্গ রিসার্চ

Madhabi Puri Buch | SEBI: সেবি চেয়ারপার্সন মাধবী পুরী বুচের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলছে কংগ্রেস। অভিযোগ, সেবির সদস্য হওয়ার পরও একটি প্রাইভেট ব্যাঙ্ক থেকে নিয়মিত বেতন নিয়েছেন মাধবী

Updated By: Sep 11, 2024, 02:13 PM IST
Madhabi Puri Buch | SEBI: নিশানায় সেবি চেয়ারপার্সন মাধবীর কনসালটেন্সি ফার্ম, গুরুতর অভিযোগ আনল হিন্ডেনবার্গ রিসার্চ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেবি চেয়ারপার্সন থাকাকালীন এক বেসরকারি ব্যাঙ্কের কাছ থেকে আর্থিক সুবিধে নেওয়ার অভিযোগ উঠেছিল মাধবী পুরী বুচের বিরুদ্ধে। এবার নতুন অভিযোগ। বুধবার ওই অভিযোগ তুলল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। এনিয়ে ফের একদফা হইচই শুরু হয়েছে।

আরও পড়ুন- বেসরকারি মেডিক্যালে ভর্তি করিয়ে দেওয়ার নামে প্রতারণা! চিকিত্সক বিরূপাক্ষর বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ

কী অভিযোগ মাধবীর বিরুদ্ধে? হিন্ডেনবার্গের দাবি, মাধুরীর পুরী বুচের মালিকানাধীন একটি কনসালটেন্সি কোম্পানি সেবি নিয়ন্ত্রণাধীন বেশ কয়েকটি কোম্পানির কাছ থেকে টাকা নিয়েছে। যে সময় ওই টাকা নেওয়া হয়েছে সেইসময় মাধবী সেবিতে যোগ দিয়েছেন পূর্ণসময়ের কর্মী হিসেবে। এক্স মাধ্যমে করা একটি পোস্টেও সেই কথা উল্লেখ করেছে হিন্ডেনবার্গ রিসার্চ।

ওই মার্কিন সংস্থার দাবি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, আইসিআইসিআই ব্যাঙ্ক, ডা রেড্ডিজ ল্যাবোরেটরি, পিটিলাইটের মতো কোম্পানি ওই কনসাল্টেন্সি কোম্পানিকে টাকা দিয়েছে। এই অভিযোগ উঠেছে মাধবীর ভারতীয় কোম্পানি সম্পর্কে। কিন্তু তাঁর তাঁর সিঙ্গাপুরের কোম্পানি সম্পর্কে কোনও তথ্য় পাওয়া যায়নি।

গত ১০ অগাস্ট হিন্ডেনবার্গ অভিযোগ করেছিল মাধবী পুরি বুচ ও তাঁর স্বামী দাভাল বুচ বিদেশের কোম্পানিতে বিনিয়োগ করেছেন। ওই অভিযোগ অস্বীকার করেন মাধবী।

মাধবী পুরী বুচের বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে বলতে শুরু করেছেন বিভিন্ন মহল ও বিশিষ্টজন। প্রাক্তন অর্থ সচিব এস সি গর্গ জি বিজনেসে এক সাক্ষাতকারে বলেন, মাধবীর পদ ছেড়ে দেওয়া উচিত। কারণ তাঁর বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তাতে পদ ছেড়ে দেওয়াই তাঁর সম্মানের জন্য ভালো হবে।

উল্লেখ্য, সেবি চেয়ারপার্সন মাধবী পুরী বুচের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলছে কংগ্রেস। অভিযোগ, সেবির সদস্য হওয়ার পরও একটি প্রাইভেট ব্যাঙ্ক থেকে নিয়মিত বেতন নিয়েছেন মাধবী। এনিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের দাবি করল কংগ্রেস। কংগ্রেস নেতা পবন খেড়া বলেন, ২০১৭ সালে সেবিতে যোগ দেন মাধবী পুরী বুচ। সেইসময় তিনি সেবি থেকেই শুধু বেতন নেননি বরং বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই থেকেও আর্থিক সুবিধে নিয়েছেন এবং এখনো নিয়ে চলেছেন।

পবন খেড়া বলেন, আপনি যখন কোনও কোম্পানিতে কাজ করেন তখন আপনি সেখান থেকে বেতন নেন। সেবি চেয়ারপার্সন যখন সেবির সর্বক্ষণের সদস্য হন তখন তিনি আইসিআইসিআই ব্যাঙ্ক, প্রুডেন্সিয়াল থেকে ২০১৭-২০২৪ পর্যন্ত আর্থিক সুবিধে নিয়েছেন। কোনও একটি রেগুলেটরি বোর্ডের মাথায় বসে কেউ অন্য কোথাও থেকে বেতন পাচ্ছেন, এই কাজ সেবির ৫৪ ধারার সম্পূর্ণ বিরোধী।

https://www.zeebiz.com/market-news/news-hindenburg-vs-adani-saga-us-base...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.