Meghalaya Assembly Election 2023: মেঘালয়ের মসনদে ফের সাংমা, সমর্থনের হাত বাড়ালো বিজেপি

শাসক এনপিপির সভাপতি সাংমা শুক্রবার সকাল ১১.৩০ মিনিটে রাজভবনে যান এবং বিধানসভা নির্বাচনের ফলাফল সম্পর্কে রাজ্যপালকে অবহিত করার পরে সরকার গঠনের দাবি জানান।

Updated By: Mar 3, 2023, 01:32 PM IST
Meghalaya Assembly Election 2023: মেঘালয়ের মসনদে ফের সাংমা, সমর্থনের হাত বাড়ালো বিজেপি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কনরাড সাংমা ৭ মার্চ মেঘালয়ের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন বলে মনে করা হচ্ছে। এই শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ দিতে পারেন বলেও মনে করা হচ্ছে। সাংমার ন্যাশনাল পিপলস পার্টি বিধানসভা নির্বাচনে একক বৃহত্তম দল হিসাবে নির্বাচিত হয়েছে। শুক্রবার মেঘালয়ের রাজ্যপাল ফাগু চৌহানের কাছে তার পদত্যাগ জমা দিয়েছেন এবং একটি নতুন সরকার গঠনের দাবি জানিয়েছেন।

বিদায়ী মুখ্যমন্ত্রী সাংমা দাবি করেছেন যে তাঁর পক্ষে ‘৩২ জন বিধায়ক সহ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা’ রয়েছে। তাঁকে সমর্থন করা দলগুলির বিবরণ দিতে অস্বীকার করেন তিনি।

আরও পড়ুন: Assembly Elections Result: বিজেপিতেই ভরসা রাখল ত্রিপুরা, নাগাল্যান্ড; মেঘালয়ে ত্রিশঙ্কু

রাজভবনে যাওয়ার আগে এক সাংবাদিক সম্মেলনে সাংমা বলেন, ‘আমাদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। বিজেপি ইতিমধ্যেই তাদের সমর্থন দিয়েছে। অন্য কেউ কেউও তাদের সমর্থন দিয়েছে’।

ন্যাশনাল পিপলস পার্টি ২৬টি আসন নিয়ে একক বৃহত্তম দল হয়। যেখানে বিজেপি ৬০ সদস্যের বিধানসভায় দুটি জিতেছিল। কনরাড সাংমাকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। এনপিপির বিরুদ্ধে বিজেপির আনা দুর্নীতির অভিযোগের কারণে এনপিপি নির্বাচনের আগে এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছিল।

আরও পড়ুন: Hathras Rape and Murder: হাথরাস গণধর্ষণ ও খুনে ৩ অভিযুক্তকেই বেকসুর খালাস....

ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি, যেটি এনপিপির সহযোগী ছিল, ১১টি আসন জিতে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়। অন্যদিকে তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস পাঁচটি করে আসন জিতেছে।

নবগঠিত ভয়েস অফ পিপলস পার্টি (VPP) চারটি আসন জিতেছে, যেখানে হিল স্টেট পিপলস ডেমোক্রেটিক পার্টি (HSPDP) এবং পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট দুটি করে আসন জিতেছে। দুই নির্দল প্রার্থীও বিজয়ী হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.