প্রতিকূলতা সত্ত্বেও আলাদা হতে নারাজ দুই ভাই, দেখুন ভাইরাল ভিডিও

কোমর থেকে জুড়ে রয়েছে ১২ বছরের যমজ ভাই শিবরাম ও শিবনাথ সাহু। 

Updated By: Nov 21, 2018, 06:29 PM IST
প্রতিকূলতা সত্ত্বেও আলাদা হতে নারাজ দুই ভাই, দেখুন ভাইরাল ভিডিও

নিজস্ব প্রতিবেদন: আজ অফিসে প্রচুর কাজ। পছন্দের খাবার মেলেনি মন খারাপ। ভুঁড়ি হয়ে গিয়েছে, কীভাবে বন্ধুর বিয়েতে ডিজাইনার শাড়ি পরব? জেটগতির যুগে সবকিছুই চাই 'পারফেক্ট'। এমন কম মানুষই আছেন, যাঁরা জীবনে সন্তুষ্ট, তাও আবার শারীরিক সমস্যা নিয়েই। হ্যাঁ, ভারতেই রয়েছে এমন দুই ভাই। এই দুই ভাইয়ের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

ছত্তীসগঢ়ের রায়পুরের বাসিন্দা শিবরাম ও শিবনাথ যমজ ভাই। এই দুই ভাইয়ের পেট ও পা একই, খালি পেটের উপর থেকে দুটি আলাদা শরীর। নিশ্চিতভাবে বুঝতে পারছেন, দুই ভাইয়ের জীবন কতটা কঠিন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে দুই ভাইয়ের প্রাত্যহিক জীবন। এভাবেই তারা স্কুলে যায়, নিজেরাই স্নান করে। তা সত্ত্বেও মুখে লেগে রয়েছে হাসি। শারীরিক প্রতিকূলতা পেরিয়েও স্বাভাবিক দুই ভাই। অস্ত্রোপচার করে আলাদাও হতে চায় না তারা।

কোমর থেকে জুড়ে রয়েছে ১২ বছরের যমজ ভাই শিবরাম ও শিবনাথ সাহু। তাদের হৃদযন্ত্র, মস্তিষ্ক ও ফুসফুস আলাদা। জন্মের পর দুই ভাইকে অবতার হিসেবে পুজো করেন স্থানীয়রা। পরে অবশ্য সব স্বাভাবিক হয়ে গিয়েছে। দুই ছেলেক নিয়ে গর্বিত মা-বাবা। শিবরাম ও শিবনাথের বাবা রাজকুমার শ্রমিকের কাজ করে সংসার চালান। পাঁচ মেয়েও রয়েছে তাঁর। 

চিকিত্সা বিজ্ঞান বলছে, ২ লক্ষ শিশুর মধ্যে একটা এই ধরনের ঘটনা মেলে। দুজনকে আলাদা করা সম্ভব বলে মনে করেন চিকিত্সকরা। কিন্তু আলাদা হতে চায় না শিবরাম ও শিবনাথ। এভাবেই বাঁচতে চায় তারা। এটাও ঠিক শল্য চিকিত্সা করে আলাদা করা হলে জীবনের ঝুঁকি থাকে। স্কুল যাওয়া থেকে স্নান- ১২ বছরের শিবরাম ও শিবনাথ সব কাজই নিজেরাই করে। তারা পড়াশুনোতেও চৌখস। বিশেষভাবে সক্ষমদের জন্য নির্মিত সাইকেল চালিয়ে স্কুলে যায় তারা। 

আরও পড়ুন- শত্রুতা ভুলে জম্মু-কাশ্মীরে মহাজোট এনসি-পিডিপি-কংগ্রেসের?

.