Rajya Sabha Polls: বেশি ভোট পেয়েও হেরে গেলেন কংগ্রেস নেতা অজয় মাকেন, জানুন কেন

হরিয়াণার রাজ্যসভা নির্বাচন একসময় একটি রোমাঞ্চকর পরিস্থিতিতে পৌঁছে যায়। কংগ্রেস নেতারা একসময় তাদের প্রার্থী অজয় মাকেনকে জয়ের জন্য অভিনন্দনও জানিয়ে দেন। একইসঙ্গে কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে সত্যমেব জয়তে লিখে টুইটও করে দেওয়া হয়।

Updated By: Jun 11, 2022, 02:17 PM IST
Rajya Sabha Polls: বেশি ভোট পেয়েও হেরে গেলেন কংগ্রেস নেতা অজয় মাকেন, জানুন কেন

নিজস্ব প্রতিবেদন: দেশের চার রাজ্যের মোট ১৬টি রাজ্যসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হয় শুক্রবার। শুক্রবারই এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। হরিয়ানার দুটি আসনের নির্বাচন সারাদিন চর্চার কেন্দ্রে ছিল। 

এই দুটি আসনের মধ্যে একটি আসনে সহজেই জয়লাভ করে বিজেপি। অন্য দুটি আসনে হাড্ডাহাড্ডি লড়াই হয় প্রার্থীদের মধ্যে। এই আসনে লড়াই হয় কংগ্রেস প্রার্থী অজয় মাকেন এবং বিজেপি-জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মার মধ্যে। অজয় মাকেন তাঁর প্রতিপক্ষের তুলনায় বেশি ভোট পেলেও জয়ি হন কার্তিকেয় শর্মা। 

রাজ্যসভা আসনের ভোটের গণনার নিয়ম অন্যান্য ভোটের গণনার তুলনায় আলাদা। হরিয়াণায় মোট ৯০ জন বিধায়ক রয়েছেন। এদের মধ্যে দুই জন বিধায়ক ভোটদান থেকে বিরত থাকেন। এর ফলে মোট ৮৮ জন বিধায়কের ভোট গণনা করা হয়। নির্বাচনে বিজেপি প্রার্থী কৃষ্ণলাল পানওয়ার ৩১টি ভোট পান। বিজেপি-জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মা পান ২৮ ভোট এবং কংগ্রেস প্রার্থী অজয় মাকেন পান ২৯ ভোট। 

রাজ্যসভা আসনের নির্বাচনে ভোট দেন বিধায়করা। সংবিধানের নিয়ম অনুযায়ী প্রতিটি বিধায়কের ভোটকে ১০০-র সমান মানা হয়। দুই বিধায়ক ভোট না দেওয়ায় মোট ভোট হয় ৮৮। এর ফলে একজন প্রার্থীর জেতার জন্য প্রয়োজন হয় ২৯.৩৪ ভোট। বিজেপি প্রার্থী কৃষ্ণ লাল পানওয়ার পান ৩১ ভোট। অন্যদিকে জেতার জন্য তাঁর প্রয়োজন ছিল ২৯.৩৪ ভোট। 

আরও পড়ুন: 2022 Presidential Election: রাষ্ট্রপতি নির্বাচনে কমে গেল সাংসদদের ভোটের মূল্য, জানুন কেন

এরফলে বিজেপি প্রার্থীর অতিরিক্ত ১.৬৬ ভোট চলে যায় বিজেপি সমর্থিত প্রার্থী কার্তিকেয় শর্মার কাছে। এরফলে কার্তিকেয় শর্মার ভোটের পরিমাণ হয় ২৯.৬৬ এবং অন্যদিকে অজয় মাকেনের ভোট থেকে যায় ২৯-এ। 

হরিয়াণার রাজ্যসভা নির্বাচন একসময় একটি রোমাঞ্চকর পরিস্থিতিতে পৌঁছে যায়। কংগ্রেস নেতারা একসময় তাদের প্রার্থী অজয় মাকেনকে জয়ের জন্য অভিনন্দনও জানিয়ে দেন। একইসঙ্গে কংগ্রেসের টুইটার হ্যান্ডেলে সত্যমেব জয়তে লিখে টুইটও করে দেওয়া হয়। কংগ্রেসের এক বিধায়ক ভিডিও বার্তায় অজয় মাকেনকে অভিনন্দনও জানান। কিন্তু গণনার শেষে সম্পূর্ণ চিত্র বদলে যায়।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.