নজরে গুজরাত, নির্বাচনে শক্তি বৃদ্ধির চেষ্টা কংগ্রেসের

৩১ অক্টোবর থেকে গুজরাতের পাঁচটি অঞ্চলে 'পরিবর্তন সংকল্প' যাত্রা বের করবে কংগ্রেস। ক্ষমতাসীন বিজেপি গুজরাট গৌরব যাত্রার আয়োজন করে। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং, কমল নাথ এবং সিনিয়র নেতা মুকুল ওয়াসনিক পাঁচটি ভিন্ন শহর থেকে যাত্রা করবেন।

Updated By: Oct 28, 2022, 10:24 AM IST
নজরে গুজরাত, নির্বাচনে শক্তি বৃদ্ধির চেষ্টা কংগ্রেসের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিভিন্ন রাজনৈতিক দলগুলি গুজরাত বিধানসভা নির্বাচন ২০২২-এর জোরদার প্রস্তুতি করেছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাজ্যে তাদের সরকারকে বাঁচানোর চেষ্টা করছে। অন্যদিকে কংগ্রেস ২৭ বছর পর আবার ক্ষমতায় ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি, পার্টির নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে কংগ্রেস কেন্দ্রীয় নির্বাচন কমিটির প্রথম বৈঠকটি চলে আড়াই ঘন্টা। দল নতুন রাজনৈতিক সমীকরণ নিয়ে গুজরাট নির্বাচনে প্রবেশের চেষ্টা শুরু করেছে বলে মনে কড়া হচ্ছে। গুজরাত নির্বাচন ২০২২ নিয়ে এখন কংগ্রেস একদম নিচু স্তরে ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছে। সেই কারণে তাঁরা আদিবাসী, মুসলিম, দলিত, অনগ্রসর শ্রেণী এবং প্যাটেল সম্প্রদায়ের মানুষের ভোট পাওয়ার চেষ্টা শুরু করেছে। কংগ্রেস দল এবার বিজেপিকে শক্ত লড়াই দেওয়ার এবং আবারও ক্ষমতায় ফিরে আসার চেষ্টা করছে।

কংগ্রেস দল ২০২২ সালের গুজরাত নির্বাচনের জন্য প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও একই সমীকরণের দিকে নজর দেবে বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে সাম্প্রতিক বৈঠকে আলোচনা করা হয়েছিল বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে নির্বাচনী প্রচার এবং স্লোগানের ক্ষেত্রেও তাদের মূল গুরুত্ব থাকবে এই সমীকরণের দিকেই। গুজরাত নির্বাচনের পরিপ্রেক্ষিতে, শীঘ্রই দলের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে ২৯ অক্টোবর আদিবাসী অধ্যুষিত নভসারিতে যাবেন। এর পাশাপাশি রাহুল, প্রিয়াঙ্কা সহ বড় নেতারাও রাজ্যে প্রচার চালাবেন বলে মনে করা হচ্ছে।

যদিও কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা গুজরাতের মধ্য দিয়ে যাবে না, কিন্তু তা সত্ত্বেও কংগ্রেস গুজরাতে দলকে শক্তিশালী করতে এবং ভোট পাওয়ার চেষ্টা করছে। পার্টি প্রায় ১.৬৫ কোটি মানুষের ঘরে ঘরে রাহুল গান্ধীর আটটি প্রতিশ্রুতি পত্র বিতরণ করেছে। এর পাশাপাশি ৩১ অক্টোবর থেকে রাজ্যের পাঁচটি অঞ্চলে 'পরিবর্তন সংকল্প' যাত্রা বের করবে কংগ্রেস।

আরও পড়ুন: Amit Shah, NIA: দেশে আরও শক্তিশালী NIA! স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বড় ঘোষণা অমিত শাহের

যদিও, ২০২২ সালের গুজরাত বিধানসভা নির্বাচনের তারিখ এখনও ঘোষণা করা হয়নি। রাজস্থান এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীরা পরিবর্তন সংকল্প যাত্রায় উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। অন্যদিকে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং, কমল নাথ এবং সিনিয়র নেতা মুকুল ওয়াসনিক পাঁচটি ভিন্ন শহর থেকে এই যাত্রা শুরু করবেন।

এই যাত্রা রাজ্যের ১৮২ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১৭৫টি কেন্দ্রের মধ্য দিয়ে যাবে এবং প্রতিটি যাত্রা প্রায় এক সপ্তাহ ধরে চলবে। অন্যদিকে ক্ষমতাসীন বিজেপি গুজরাত গৌরব যাত্রার আয়োজন করেছিল। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দলের হয়ে বেশ কয়েকটি সমাবেশে ভাষণ দিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.