One Nation One Election: 'এক দেশ এক নির্বাচন', কোবিন্দ-কমিটির সদস্যপদ প্রত্যাখান অধীরের

 'রাজ্যসভার বর্তমান নেতা মল্লিকার্জুন খাড়গকে কমিটি বাদ দেওয়া হয়েছে। এটা ভারতীয় গণতন্ত্রের অপমান। প্রস্তাব প্রত্যাখান করা ছাড়া আমার কাছে আর কোনও উপায় ছিল না'।

Updated By: Sep 3, 2023, 12:01 AM IST
One Nation One Election: 'এক দেশ এক নির্বাচন', কোবিন্দ-কমিটির সদস্যপদ প্রত্যাখান অধীরের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্ষোভ ছিলই দলের অন্দরে। 'রাজ্যসভার নেতা মল্লিকার্জুন  খাড়গে কেন বাদ'? 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন' কমিটির সদস্যপদ প্রত্যাহার করলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী।

আরও পড়ুন: BJP leader son Arrested: রাখির দিনে দুই বোনকে গণধর্ষণ, ধৃত বিজেপি নেতার ছেলে-সহ ১০

ঘটনাটি ঠিক কী? ভারতের প্রথম কয়েক দফায় লোকসভা ও বিধানসভা ভোট অনুষ্ঠিত হয়েছিল একসঙ্গেই। ফের সেই ব্যবস্থা ফিরিয়ে আনতে চাইছে মোদী সরকার। নাম, 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন' বা 'এক দেশ, এক নির্বাচন'। বিষয়টি পর্যালোচনার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতেই ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। সঙ্গে অমিত শাহ, গুলাম নবি আজাদ, এন কে সিং, সুভাষ সি কাশ্যপ, হরিশ সালভে ও সঞ্জয় কোঠারি।

সদস্যপদ কেন প্রত্য়াখান? চিঠিতে অধীর লিখেছেন, 'রাজ্যসভার বর্তমান নেতা মল্লিকার্জুন খাড়গকে কমিটি বাদ দেওয়া হয়েছে। এটা ভারতীয় গণতন্ত্রের অপমান। প্রস্তাব প্রত্যাখান করা ছাড়া আমার কাছে আর কোনও উপায় ছিল না'।

এর আগে, 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন' কমিটি গঠনে কেন্দ্রীয় সরকারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলে কংগ্রস। তাদের বক্তব্য, কমিটিতে গুলাম নবি আজাদের মতো প্রাক্তন সংসদ কেন? গোটা বিষয়টিকে একটা গিমিকের পর্যায়ে নামিয়ে নিয়ে গিয়েছে বিজেপি।

 

স্রেফ কমিটি গঠন নয়, 'ওয়ান নেশন, ওয়ান ইলেকশন' বিরোধীদের মতামত জানতে সংসদের একটি বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। কবে?  ১৮ থেকে ২২ সেপ্টেম্বর।

আরও পড়ুন: Rahul Cooks With Lalu: লালুর কাছে 'চম্পারণ মাটন' রান্না শিখে নিলেন রাহুল, নিলেন রাজনীতির পাঠও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.