মুসলিমরা এদেশের নাগরিক; তাদের আশঙ্কার কোনও কারণ নেই, রাজ্যসভায় নাগরিকত্ব বিল পেশ করে বললেন অমিত শাহ

অমিত শাহ বলেন, এই বিলে দেশের মুসলিমদের কোনও ক্ষতি হবে না। তাঁরা এদেশের নাগরিক ছিলেন এবং থাকবেন

Updated By: Dec 11, 2019, 12:59 PM IST
মুসলিমরা এদেশের নাগরিক; তাদের আশঙ্কার কোনও কারণ নেই, রাজ্যসভায় নাগরিকত্ব বিল পেশ করে বললেন অমিত শাহ

নিজস্ব প্রতিবেন: নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মিথ্যে রটানো হচ্ছে। এনিয়ে বেশ কয়েকটি বিষয় স্পষ্ট করে দিতে চাই। রাজ্যসভায় বিলটি পেশ করে মন্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের।

আরও পড়ুন-নাগরিকত্ব বিলের বিরোধিতায় পাকিস্তানের ভাষায় কথা বলছে কয়েকটি বিরোধী দল: মোদী

অমিত শাহ বলেন, এই বিলে দেশের মুসলিমদের কোনও ক্ষতি হবে না। তাঁরা এদেশের নাগরিক ছিলেন এবং থাকবেন। এনিয়ে দেশের একজন মুসলিমেরও শঙ্কার কোনও কারণ নেই।  এনিয়ে যা রটানো হচ্ছে তা ঠিক নয়। মোদী সরকারের নেতৃত্বে এদেশের মুসলিমরা নিরাপদ। কিন্তু তার অর্থ এই নয় যে বিশ্বের সব দেশের মুসলিমদের এদেশে আশ্রয় দিতে হবে। কোথা থেকে দেব! কীভাবে চলবে দেশ!

বিলটি সম্পর্কে শাহ বলেন, এই বিলটি আনা হয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের ধর্মীয় কারণে অত্যাচরিত সংখ্যালঘুদের জন্য। এদের সঙ্গে মুসিলমদের কোনও সম্পর্ক নেই।  প্রতিবেশী দেশের অমুসলিমরা যারা এখানে চলে আসতে বাধ্য হয়েছেন তাদের কী হবে ?  কোথায় যাবেন তাঁরা?  তাদের জন্যই এই বিল আনা হয়েছে।

আরও পড়ুন-পদ্মার ইলিশ কিনলে পেঁয়াজ ফ্রি, জম্পেশ বিজ্ঞাপনে লাফিয়ে বাড়ল বিক্রি

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী ৩ দেশ থেকে যাঁরা অত্যাচারিত হয়ে চলে এসেছেন তাঁরা শরনার্থী। ২০১৪ সালে ৩১ ডিসেম্বরের আগে পর্যন্ত যাঁরা এসেছেন তাঁরা এদেশের নাগরিকত্ব পাবেন।  এদের বিরুদ্ধে কোনও আইনি ব্যবস্থা নেওয়া হবে না। যদি কোনও মামলা থাকে তাহলে তা প্রত্যাহার করা হবে। ওইসব শরণার্থীরা যখন থেকে এখানে বসবাস শুরু করেছেন তখন থেকেই এদেশের নাগরিক হবেন।

.