লোকসভায় সোমবার পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, বিরোধিতায় নামবে কংগ্রেস-তৃণমূল

জানা যাচ্ছে, ওই বিলে ‘ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া’ (ওআইসি) আইনে বড়সড় বদল আনতে চলছে কেন্দ্র। ওআইসি কার্ডহোল্ডার যদি নাগরিকত্ব আইন লঙ্ঘন করেন, তাহলে তাঁর পঞ্জিকরণ বাতিল করতে পারবে সরকার

Updated By: Dec 5, 2019, 05:41 PM IST
লোকসভায় সোমবার পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, বিরোধিতায় নামবে কংগ্রেস-তৃণমূল
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ হবে। বুধাবারই গ্রিন সিগন্যাল দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। ইতিমধ্যেই অভিযোগ উঠেছে, হিন্দু রাষ্ট্র তৈরিতে নাগরিকত্ব আইন সংশোধনী করতে চাইছে বিজেপি। তবে, সংসদের উভয় কক্ষে এই বিলের বিরোধিতা করবে কংগ্রেস, তৃণমূল, বিএসপি।

লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় সহজেই নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করাতে পারবেন মোদী-শাহ। কিন্তু বেগ পেতে পারেন রাজ্যসভায়। সূত্রে খবর, বিজেডি, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেসকে কাছে পেলেও রাজ্যসভায় বিল পাশ করানো সহজ হবে না কেন্দ্রের কাছে। ২০১৮ সালে রাজ্যসভায় ওই বিল আটকে গিয়েছিল।

আরও পড়ুন- বাচ্চা. বুড়ো সবার হাতে ইন্টারনেট, তাই বাড়ছে বিকৃত মানসিকতা, ধর্ষণ নিয়ে ব্যাখ্যা গেহলটের মন্ত্রীর

জানা যাচ্ছে, ওই বিলে ‘ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া’ (ওআইসি) আইনে বড়সড় বদল আনতে চলছে কেন্দ্র। ওআইসি কার্ডহোল্ডার যদি নাগরিকত্ব আইন লঙ্ঘন করেন, তাহলে তাঁর পঞ্জিকরণ বাতিল করতে পারবে সরকার। উত্তর-পূর্ব রাজ্যগুলিকে এই বিলের আওতার বাইরে রাখা হয়েছে। কংগ্রেসের অভিযোগ, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত অসংবিধানিক। সংবিধানের অনুচ্ছেদ ১৪-এর পরিপন্থী এই বিল বলে দাবি কংগ্রেসের। তৃণমূলের তরফে জানানো হয়েছে, সংসদে এই বিলের বিরোধিতা করা হবে।

.