কোটি কোটি টাকার দুর্নীতি করতে গিয়ে গ্রেফতার চিনা নাগরিক, ফাঁস হলো দলাই লামার উপর চরবৃত্তি

২০১৪ সালে নেপাল সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে ঢোকে লুয়ো।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 16, 2020, 07:33 PM IST
কোটি কোটি টাকার দুর্নীতি করতে গিয়ে গ্রেফতার চিনা নাগরিক, ফাঁস হলো দলাই লামার উপর চরবৃত্তি

নিজস্ব প্রতিবেদন: আর্থিক তছরূপের অভিযোগে রাজধানী থেকে এক চিনা নাগরিককে গ্রেফতার করেছিল দিল্লি পুলিস। তারপরই আয়কর দফতরের কাছে এসেছে চাঞ্চল্যকর তথ্য। সূত্রের খবর, তিব্বতি সন্ন্যাসীদের লাখো লাখো টাকা ঘুষ দিয়ে সম্ভবত ধর্মগুরু দলাই লামা ও তাঁর পারিষদদের সম্পর্কে তথ্য সংগ্রহ করছিল ওই চিনা নাগরিক। দিল্লির মজনু কি টিলা এলাকায় নগদ ২ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা একাধিক লোককে ঘুষ দিয়ে চরবৃত্তি চালাচ্ছিল ওই অভিযুক্ত ব্যক্তি।

চার্লি পেঙ নামে ওই অভিযুক্তর আসল নাম লুয়ো শাঙ। মঙ্গলবার আয়কর দফতরের হানায় সে গ্রেফতার হয়। দিল্লি পুলিস জানিয়েছে এর আগেও ২০১৮ সালে গ্রেফতার হয়েছিল লুয়ো। এখন সে জামিনে ছিল। তদন্ত বলছে, ২০১৪ সালে নেপাল সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে ঢোকে লুয়ো। মিজোরামের একজন মহিলাকে বিয়ে করে ভুয়ো ভারতীয় আধার কার্ড, পাসপোর্ট ও প্যান কার্ড তৈরি করে নিজের নামে।

একেবারে অফিস খুলে লুয়ো ছড়িয়েছিল তার সাম্রাজ্য। আর্থিক লেনদেন হতো ক্যুরিয়ারের মারফত। সব ধরনের কথপোকথন হতো চিনা অ্যাপ উইচ্যাট (We Chat) দিয়ে। প্রায় ৪০ টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে ছিল ওই লুয়োর। ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি দিয়ে নয়ছয় হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা।

এই ঘটনায় যুক্ত থাকা দিল্লির এক চার্টার অ্যাকাউন্টেটের সন্ধান চালাচ্ছে পুলিস।সন্দেহের তালিকায় রয়েছে মজনু কি টিলা এলাকার সন্ন্যাসীরা এবং বিভিন্ন ব্যাঙ্কের কর্মীরা। পেঙ ও অন্যান্য চিনা নাগরিকরা মিলে প্রায় ৪০ টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে প্রায় ১০০০ কোটি টাকার তছরূপ করেছে।

আরও পড়ুন: মোদীর জন্য সংরক্ষিত আসন; জায়ান্ট স্ক্রিন, করোনা সংক্রমণ ঠেকাতে এলাহি ব্যবস্থা বাদল অধিবেশনে

.