রাজনীতি থেকে দূরেই থাকে সেনা, বললেন সিডিএস বিপিন রাওয়াত

পূর্বতন সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের এক মন্তব্যেই এই প্রশ্নের সূচনা হয়। গত সপ্তাহে একটি অনুষ্ঠানে জেনারেল বিপিন রাওয়াত বলেন, নেতৃত্ব এমন হওয়া উচিত নয়, মানুষকে বিপথে চালিত করে অগ্নিসংযোগ, ভাঙচুরের মতো ঘটনা ঘটে

Updated By: Jan 1, 2020, 04:11 PM IST
রাজনীতি থেকে দূরেই থাকে সেনা, বললেন সিডিএস বিপিন রাওয়াত
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: রাজনীতি থেকে দূরে থাকে সেনা, দেশের তিন বাহিনীর সর্বাধিক পদে (চিফ অব ডিফেন্স স্টাফ) আসীন হয়ে ভারতীয় সেনার অবস্থান স্পষ্ট করলেন বিপিন রাওয়াত। রাজনীতিতে সেনার ভূমিকা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে, রাওয়াত বলেন, রাজনীতি থেকে দূরেই থাকে সেনা। একমাত্র সরকারের নির্দেশ পালনে ব্রতী দেশের সেনা।

তবে, পূর্বতন সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের এক মন্তব্যেই এই প্রশ্নের সূচনা হয়। গত সপ্তাহে একটি অনুষ্ঠানে জেনারেল বিপিন রাওয়াত বলেন, নেতৃত্ব এমন হওয়া উচিত নয়, মানুষকে বিপথে চালিত করে অগ্নিসংযোগ, ভাঙচুরের মতো ঘটনা ঘটে। সিএএ- এনআরসি বিরোধিতায় দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ হচ্ছে।

আরও পড়ুন- পলাতক মালিয়ার বাজেয়াপ্ত সম্পত্তি নিলাম করতে পারবে পাওনাদার ব্যাঙ্কগুলি, নির্দেশ আদালতের

জিমিয়া মিলিয়া ইসলামিয়া, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেন। পুলিসের সঙ্গে সংঘর্ষে তুলকামাল পরিস্থিতিও তৈরি হয়। এ দিন পড়ুয়াদের ভূমিকাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিপিন রাওয়াত এই মন্তব্য করেন। সেনা প্রধানের এই মন্তব্য সম্পূর্ণ রাজনৈতিক বলে কটাক্ষ বিরোধীদের। কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, যেমন যুদ্ধ নিয়ে রাজনীতিকদের নাক গলানো উচিত নয়, তেমনই রাজনীতিকদের কী করা উচিত, তা দেখা সেনা প্রধানের দায়িত্ব নয়। যদিও বিজেপির তরফে দাবি, কোনও রাজনৈতিক মন্তব্য করেননি সেনা প্রধান। হিংসা থেকে বিরত থাকতে পড়ুয়াদের পরামর্শ দিতেই পারেন তিনি। 

.