সিবিআই ডিরেক্টর বর্মার কার্যপ্রণালী সিদ্ধান্তের কমিটিতে থাকছেন না প্রধান বিচারপতি!

মঙ্গলবার প্রধান বিচারপতির বেঞ্চ স্পষ্ট করে, রাতারাতি অলোক বর্মাকে কেন্দ্রের ছুটিতে পাঠানো সিদ্ধান্ত অনৈতিক। তা খারিজ করে অলোক বর্মাকে পুনর্বহালের নির্দেশ দেয় ওই বেঞ্চ

Updated By: Jan 9, 2019, 02:39 PM IST
সিবিআই ডিরেক্টর বর্মার কার্যপ্রণালী সিদ্ধান্তের কমিটিতে থাকছেন না প্রধান বিচারপতি!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সিবিআই অধিকর্তা অলোক বর্মার কার্যপদ্ধতির সিদ্ধান্ত এক সপ্তাহের মধ্যে নেবে তিন সদস্যের কমিটি। সেই কমিটিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি থাকছেন না বলে জানা গিয়েছে। সূত্রে খবর, তাঁর বদলে উপস্থিত থাকবেন বিচারপতি একে সিক্রি। উল্লেখ্য, সিবিআইয়ের অধিকর্তার নিয়োগ এবং কার্যপদ্ধতির সিদ্ধান্ত নির্ধারিত করে প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং বৃহত্তম বিরোধী দলের নেতা নিয়ে তৈরি তিন সদস্যের প্যানেল।

আরও পড়ুন- ‘বেচারা মোদী’ শেষমেশ ওবেরয়কে পেলেন! প্রধানমন্ত্রীর বায়োপিক নিয়ে কটাক্ষ আবদুল্লার

সুপ্রিম কোর্টের রায়ে মঙ্গলবার পদে ফিরেন সিবিআই অধিকর্তা অলোক বর্মা। বুধবার দুপুর ১২টা নাগাদ কাজে যোগ দিলেন তিনি। কিন্তু পুরোপুরি ক্ষমতায় ফিরলেন না! কারণ, কোনও নীতিগত সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাঁকে দেয়নি সুপ্রিম কোর্ট।  এক সপ্তাহের মধ্যেই তিন সদস্যের প্যানেল ঠিক করে দেবে তাঁর কার্যপদ্ধতি। তবে, দৈনন্দিন প্রশাসনিক কাজ, পুরনো মামলার তদন্ত বা রদবদলের সিদ্ধান্ত নিতে পারেন সিবিআই অধিকর্তা অলোক বর্মা।

মঙ্গলবার প্রধান বিচারপতির বেঞ্চ স্পষ্ট করে, রাতারাতি অলোক বর্মাকে কেন্দ্রের ছুটিতে পাঠানো সিদ্ধান্ত অনৈতিক। তা খারিজ করে অলোক বর্মাকে পুনর্বহালের নির্দেশ দেয় ওই বেঞ্চ। পাশাপাশি, অলোক বর্মার পরিবর্তে নাগেশ্বর রাও-কে সিবিআইয়ের অধিকর্তা পদে বসানোর সিদ্ধান্তও খারিজ করে দেওয়া হয়। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ এ দিন বলে, সিবিআইয়ের অধিকর্তাকে সততা এবং স্বাধীনতা নিয়ে কাজ করতে হবে। তার জন্য যে কোনও ধরনের হস্তক্ষেপ এবং নিয়ন্ত্রণ উচিত নয়। উল্লেখ্য, এ দিন সিবিআইয়ের অধিকর্তাকে ছুটিতে পাঠানো বা নিয়োগের সিদ্ধান্ত প্রধান বিচারপতি এবং বিরোধী দলনেতার অগোচরে হতে পারে না বলে স্পষ্ট করে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- 'ভারতমাতা কি জয়' যাঁরা বলেন, তাঁরাই পাবেন নাগরিকত্ব, বললেন মোদী

মঙ্গলবারের শীর্ষ আদালতের রায়ে বড়সড় ধাক্কা খায় কেন্দ্র। গত ২৩ অক্টোবর মধ্যরাতে প্রধানমন্ত্রী দফতরের অধীনে থাকা সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের নির্দেশে ছুটিতে পাঠানো হয় সিবিআই অধিকর্তা অলোক বর্মা এবং যুগ্ম অধিকর্তা রাকেশ আস্থানাকে। অলোক বর্মার পরিবর্তে আইপিএস অফিসার নাগেশ্বর রাও-কে মধ্যরাতেই ওড়িশা থেকে সোজা দিল্লিতে নিয়ে আসা হয়। তাঁর নেতৃত্বে তড়িঘড়ি শুরু হয় রদবদলও।  

.