"প্রধান বিচারপতিই 'মাস্টার অফ দ্য রোস্টার', মোকদ্দমা বন্টনের ক্ষমতা তাঁরই"

সর্বোচ্চ আদালতের যেকোনও এজলাসে মামলা বণ্টনের ক্ষেত্রে একমাত্র প্রধান বিচারপতিই যে অধিকারী, সেকথাও জানিয়ে দেয় শীর্ষ আদালত।

Updated By: Jul 6, 2018, 11:56 AM IST
"প্রধান বিচারপতিই 'মাস্টার অফ দ্য রোস্টার', মোকদ্দমা বন্টনের ক্ষমতা তাঁরই"

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের এজলাসগুলিতে মোকদ্দমা বাঁটোয়ারার ক্ষেত্রে ভারতের প্রধান বিচারপতির ক্ষমতা রয়েছে এবং তিনিই এক্ষেত্রে সর্বোচ্চ অধিকারী অর্থাত্, 'মাস্টার অফ দ্য রোস্টার'। প্রাক্তন আইনমন্ত্রী শান্তিভূষণের দায়ের করা এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে একথা স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে বিভিন্ন বিচারপতির এজলাসে মোকদ্দমা ভাগ বাঁটোয়ারার ক্ষেত্রে প্রবীণ বিচারপতিদের একটি প্যানেল গঠনের আবেদন করা হয়েছিল এই জনস্বার্থ মামলাটিতে। সেই প্রেক্ষিতেই অবস্থান স্পষ্ট করল দেশের সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টে অভিজ্ঞতা ও পারদর্শীতার তোয়াক্কা না করেই 'পছন্দের' বিচারপতিদের এজলাসে মামলা বণ্টন করা হচ্ছে বলে সাংবাদিক বৈঠক করে অভিযোগ জানিয়েছিলেন চার প্রবীণ বিচারপতি। এরপর এপ্রিল মাসে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিই 'মাস্টার অফ দ্য রোস্টার'। পাশাপাশি, সর্বোচ্চ আদালতের যেকোনও এজলাসে মামলা বণ্টনের ক্ষেত্রে একমাত্র প্রধান বিচারপতিই যে অধিকারী, সেকথাও জানিয়ে দেয় শীর্ষ আদালত।

এরপর ফের শান্তিভূষণ জনস্বার্থ মামলা দায়ের করার পরও, আদালত তার পূর্ব অবস্থানেই অটল থাকল। আরও পড়ুন- ছাত্রীদের 'অন্তর্বাস' বিতর্কে এবার ক্ষমা চাইল পুণের স্কুল কর্তৃপক্ষ

.