বস্তার-দান্তেওয়াড়ায় এই প্রথম, মাওবাদীদের দমনে মোতায়েন মহিলা কমান্ডো টিম

বাহিনীতে রয়েছে ৫ আত্মসমর্পণকারী মহিলা মাওবাদীও

Updated By: May 13, 2019, 10:08 AM IST
বস্তার-দান্তেওয়াড়ায় এই প্রথম, মাওবাদীদের দমনে মোতায়েন মহিলা কমান্ডো টিম

নিজস্ব প্রতিবেদন: মাওবাদী উপদ্রুত বস্তারে বড়সড় সিদ্ধান্ত নিল ছত্তীসগড় পুলিস। এবার রাজ্যের বস্তার ও দান্তওয়াড়ায় মহিলা কমান্ডো টিম মোতায়েন করল রাজ্য প্রশাসন।

আরও পড়ুন-মাতৃত্ব দিবসে যমজ কন্যার মা হলেন শর্মিলা চানু

যে দান্তেওয়াড়া ও বস্তার থেকে প্রায়ই মাওবাদী হামলার খবর পাওয়া যায় সেখানে মহিলা কমান্ডো মোতায়েন করায় অবাক অনেকেই। ৩০ সদস্যের ওই প্রমীলা বাহিনীর নাম ‘দান্তেশ্বরী ফাইটারস’। টিমটির দায়িত্বে রয়েছেন ডিএসপি দিনেশ্বরী নন্দ। রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে ওইসব কমান্ডোদের জঙ্গল যুদ্ধে কড়া প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ছত্তীসগড়ে মাওবাদী দমনে বিভিন্ন ব্যবস্থা নিয়ে থাকে কেন্দ্রীয় বাহিনী। গত বছর রাজ্যের তরুণ-তরুণীদের নিয়ে একটি বাহিনী গড়েছিল সিআরপিএফ। সেই টিমকে বলা হতো বস্তারিয়া ব্যাটালিয়ন। এদের প্রশিক্ষণ শেষ হয়েছে। দান্তেশ্বরী ফাইটার্স-এর ওই ৩০ কমান্ডো এসেছেন ওই বস্তারিয়া ব্যাটালিয়ন থেকেই। ওই বাহিনীতে রয়েছে ৫ আত্মসমর্পণকারী মহিলা মাওবাদীও।

আরও পড়ুন-পুলিস আবাসনে আগুন, তালাবন্ধ ফ্ল্যাটে আগুনে পুড়ে মৃত কিশোরী

জঙ্গল-পাহাড়ে ঘেরা ছত্তীসগড়ে বিভিন্ন কায়দায় মাওবাদীদের সঙ্গে লড়াইয়ের প্রশিক্ষণ দেওয়া হয়েছে ওইসব কমান্ডোদের। দেওয়া হয়েছে সব ধরনের আধুনিক অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়াও বাইক চালানো থেকে শুরু করে হাইটেক যন্ত্রপাতি ব্যবহারেও অভ্যস্ত করে তোলা হয়েছে।

.