Charnajit Singh Channi: শপথ নিলেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী, দেখা করবেন অমরিন্দরের সঙ্গে

চান্নির নিয়োগ দলকে আগামী নির্বাচনে দলিত ভোট জোগাড় করতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

Updated By: Sep 20, 2021, 02:06 PM IST
Charnajit Singh Channi: শপথ নিলেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী, দেখা করবেন অমরিন্দরের সঙ্গে

নিজস্ব প্রতিনিধি: সোমবার শপথ নিলেন পাঞ্জাবের ১৬তম মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি। তিনি পাঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী। 

মুখ্যমন্ত্রীর সাথেই সোমবার শপথ নিয়েছেন দুইজন উপমুখ্যমন্ত্রী সুখজিন্দার সিং রানধাওয়া এবং ওপি সোনি। পাঞ্জাবের গভর্নর বানওয়ারীলাল পুরোহিত শপথবাক্য পাঠ করান চান্নিকে। উল্লেখযোগ্য বিষয় চান্নি শপথ নিয়েছেন পাঞ্জাবি ভাষায়। অমরিন্দর সিং-এর পদত্যাগের পরে চান্নিকে মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয় রবিবার। সোমবারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং নভজ্যোৎ সিং সিধু। ২দিন আগে পদত্যাগ করা অমরিন্দর আসেননি শপথগ্রহনে। চান্নি মাত্র ৬ মাস সুযোগ পাবেন মুখ্যমন্ত্রীও করার। তারপরেই কংগ্রেসকে নামতে হবে নির্বাচনী লড়াইয়ে। 

আরও পড়ুন: Tripura: Abhishek –এর পদযাত্রার অনুমতি চেয়ে ত্রিপুরা হাইকোর্টে তৃণমূল, আজই শুনানির সম্ভাবনা

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের দেওয়া প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করতে বাধ্য হন অমরিন্দর সিংহ। পর্যবেক্ষকরা মনে করছেন, নতুন মুখ্যমন্ত্রী ৬ মাসে বাকি কাজ সম্পন্ন করতে পারবেন কিনা তা স্পষ্ট নয়। যদিও তাঁর নিয়োগ দলকে আগামী নির্বাচনে দলিত ভোট জোগাড় করতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে। রাজ্যের জনসংখ্যার আনুমানিক ৩০% মানুষ দলিত সম্প্রদায়ভুক্ত। এদের মধ্যে শিখ এবং হিন্দু উভয়ধর্মের মানুষই রয়েছেন। 

সোমবার শপথ নেয়ার আগে মুখ্যমন্ত্রী রূপনগরের কতলগড় সাহিব গুরুদ্বারে যান। কংগ্রেস নেতা হরিশ রাওয়াতের কথা অনুযায়ী ২জন উপমুখ্যমন্ত্রীর মধ্যে ১ জন জাঠ শিখ এবং অন্যজন হিন্দু। শপথ নেওয়ার আগে চান্নি দেখা করেন হরিশ রাওয়াতের সাথে এবং এরপরে প্রাক্তন মুখ্যমন্ত্রী আমরিন্দরের সঙ্গে তাঁর দেখা করার কথা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.