RAW-IB: সিবিআই-ইডি-র পর এবার মেয়াদ বাড়ল RAW-IB প্রধানের

সিবিআই ও ইডি প্রধানের মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্রের যুক্তি ছিল হঠাত্ ওই দুই সংস্থান প্রধান সরে গেলে কোনও কোনও ক্ষেত্রে তদন্তের গতি কমে যায়

Updated By: Nov 15, 2021, 08:58 PM IST
RAW-IB: সিবিআই-ইডি-র পর এবার মেয়াদ বাড়ল RAW-IB প্রধানের

নিজস্ব প্রতিবেদন: ইডি ও সিবিআই প্রধানের পর এবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি ও গুপ্তচর সংস্থা 'র  প্রধানের কার্যকালের মেয়াদ বাড়াল কেন্দ্র। বাড়ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব ও প্রতিরক্ষা সচিবের মেয়াদও। সোমবার এনিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র।

আরও পড়ুন-Prosenjit Chatterjee: মাথায় টাক, মুখে বয়সের ছাপ, ছাপোষা পোশাকে পুকুরপাড়ে বসে প্রসেনজিৎ!

সিবিআই ও ইডি প্রধানের মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্রের যুক্তি ছিল হঠাত্ ওই দুই সংস্থান প্রধান সরে গেলে কোনও কোনও ক্ষেত্রে তদন্তের গতি কমে যায়। কোনও কোনও ক্ষেত্রে সংস্থার প্রধান বদলের সঙ্গে সঙ্গে তদন্তের অভিমুখও বদলে যায়। এক্ষেত্রেও প্রায় সেই একই যুক্তি কেন্দ্রের। আইবি ও র-এর ডিরেক্টরের কার্যকালের মেয়াদ ছিল ২ বছর। এবার তা ধাপে ধাপে বেড়ে সর্বোচ্চ হতে পারে পাঁচ বছর পর্যন্ত। এমনটাই বলা হয়েছে কেন্দ্রের নির্দেশিকায়।

কেন্দ্রের যুক্তি জনস্বার্থ ওই দুই সংস্থার প্রধানদের মেয়াদ বাড়ানো যেতে পারে। সিবিআই ও ইডি প্রধানের মেয়ার বাড়ানোর ক্ষেত্রেও একই যুক্তি দেওয়া হয়েছে। তবে র ও আইবি প্রধানের মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে  মেয়াদ বাড়ানোর কারণ লিখিতভাবে জানাতে হবে।

আরও পড়ুন-Burdwan: স্কুলে স্যানিটাইজার টানেল বসানো নিয়ে হেনস্থার শিকার শুভশ্রী গাঙ্গুলির বাবা

এদিকে, সোমবার আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্র। জম্মু ও কাশ্মীরের প্রধান সচিবের পদ থেকে বি ভি আর সুব্রহ্ম্ণ্যমকে সরিয়ে আনা হল অরুণ কুমারকে মেহতাকে। জম্মু ও কাশ্মীরের অর্থ দফতরের সচিব ছিলেন অরুণ কুমার।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.