গঙ্গায় সারি সারি লাশ! Covid মৃতদেহ? রিপোর্ট তলব কেন্দ্রের

'শুধু জলদূষণই নয়, গোষ্ঠী সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে'

Updated By: May 12, 2021, 09:04 AM IST
গঙ্গায় সারি সারি লাশ! Covid মৃতদেহ? রিপোর্ট তলব কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: বিহারের বক্সারের পর উত্তরপ্রদেশের গাজিপুর। গঙ্গার জলে ভেসে আসছে সারি সারি অজ্ঞাত লাশ। কোভিড রোগীর মৃতদেহ নয় তো? খবর ছড়িয়ে পড়তেই এই আতঙ্ক ঘুরপাক খাচ্ছে মানুষের মনে। স্তম্ভিত হয়েছেন অনেকে। ভাইরাল হয়েছে খবর। আর এবার সেই ঘটনায় ১৪ দিনের মধ্যে রিপোর্ট তলব করল কেন্দ্র। কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এদিন জানান জাতীয় নির্মল গঙ্গা মিশন (NMCG) ও স্থানীয় জেলা প্রশাসন মিলে ঐ দেহগুলি কোথা থেকে এল, কারা এভাবে তাঁদের সৎকার করল তা ব্যবস্থা নিয়ে খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন: ভয়াবহ বিপর্যয় Uttarakhand এ , মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল ঘরবাড়ি-দোকানপাট

জেলা প্রশাসন ও কালেক্টরদের নিয়ে গঠিত গঙ্গা কমিটিকে একটি চিঠিতে NMCG ডিরেক্টর রাজীব রঞ্জন মিশ্র জানিয়েছেন, গঙ্গায় ভেসে আসা ঐ মৃতদেহ কোভিড রোগীর বলে সন্দেহ করা হচ্ছেয সবরকম বিধিবিষেধ মেনেই যেন সৎকার করা হয়। একইসঙ্গে জানানো হয়, ' প্রত্যেক স্থানীয় প্রশাসন যেন সীমানায় নদী বরাবর কঠোর নজরদারি চালায়। গঙ্গা বা অন্য কোনো শাখানদীতে মৃতদেহ ভাসানো হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে হবে। গঙ্গা ও তার আশেপাশে বসতির জন্য তা মারাত্মক ক্ষতিকারক হতে পারে। শুধু জলদূষণই নয়, গোষ্ঠী সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে।' আগামী ১৪ দিনের মধ্যে  Action Taken Report (ATR) চেয়ে পাঠিয়েছে NMCG।  

আরও পড়ুন: 'দ্বিতীয় ডোজের Vaccination অগ্রাধিকার', রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

প্রসঙ্গত, সোমবার বিহারের বক্সারে গঙ্গায়(Ganga) এভাবেই কমপক্ষে একশো লাশ ভাসতে দেখা গিয়েছিল। আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। বক্সারের ঘটনা নিয়ে সেখানকার এসডিও-র দাবি, 'গঙ্গায় ১০-১২টি লাশ ভাসতে দেখা গিয়েছে। মনে হচ্ছে ওইসব লাশ কমপক্ষে ৭ দিনের পুরনো।' উত্তরপ্রদেশের গাজিপুরেও আগামিকাল গঙ্গায় ভাসতে দেখা যায় শয়ে শয়ে মৃতদেহ। এলাকার লোকজনের অনুমান, ওইসব মৃতদেহ করোনা রোগীদের। তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন।

.