অসমের পর দেশের সব রাজ্যেই নাগরিকপঞ্জি তৈরির ভাবনা কেন্দ্রের!

অসমে নাগরিকপঞ্জি তৈরি করতে পেরে বেশ খানিকটা উৎসাহ পেয়েছে কেন্দ্র। এরপরই গোটা দেশে একই ধরনের নাগরিকপঞ্জি চালুর ভাবনা

Updated By: Aug 13, 2018, 11:59 AM IST
অসমের পর দেশের সব রাজ্যেই নাগরিকপঞ্জি তৈরির ভাবনা কেন্দ্রের!

নিজস্ব প্রতিবেদন: নাগরিকপঞ্জি তৈরি নিয়ে দেশজুড়েই বিতর্ক তুঙ্গে। বিরোধীদের অভি‌যোগ, রাতারাতি অসমের লাখ লাখ মানুষকে বিদেশি বলে ছাপ মেরে দিয়েছে কেন্দ্র।  এরকম এক অবস্থায় দেশের প্রত্যেকটি রাজ্যের জন্যই নাগরিকপঞ্জির পরিকল্পনা করছে কেন্দ্র। এমনটাই দাবি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

অসমে ‌যে নাগরিকপঞ্জির খসড়া প্রকাশ করা হয়েছে সেখানে বাদ পড়েছেন রাজ্যের ৪০ লাখ মানুষ। এদের কী হবে এনিয়ে এখন বিতর্ক তুঙ্গে। সরকার সাফ জানিয়ে দিয়েছে দেশের নাগরিকদের কোনও সমস্যা হবে না। তবে বিদেশি অনুপ্রবেশকারীদের নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখানেই প্রশ্ন। ‌যে ৪০ লাখ মানুষের নাম বাদ পড়েছে তাদের কী হবে।

নাগরিকপঞ্জি থেকে ‌যে ৪০ লাখ মানুষ বাদ পড়েছেন তাদের নিয়েও ভাবনাচিন্তা করছে কেন্দ্র। ওইসব বিপুল সংখ্যক মানুষদের মধ্যে ‌যারা ‘বেআইনি বিদেশি’ অনুপ্রবেশকারী হিসেবে বিবেচিত হবে তাদের ‘বায়েমেট্রিক ওয়ার্ক পারমিট’ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে দাবি ওই সংবাদ মাধ্যমের।

দেশের অন্যান্য রাজ্যেও অসমের মতো নাগরিকপঞ্জি তৈরির ব্যাপারে প্রস্তাব করতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। এমনটাও শোনা ‌যাচ্ছে। সূ্ত্রের খবর, অসমে নাগরিকপঞ্জি তৈরি করতে পেরে বেশ খানিকটা উৎসাহ পেয়েছে কেন্দ্র। এরপরই গোটা দেশে একই ধরনের নাগরিকপঞ্জি চালুর ভাবনা।

আরও পড়ুন-নিরপেক্ষতায় ছিলেন অবিচল, সোমনাথের প্রয়াণে ভারতীয় সংসদীয় রাজনীতির নক্ষত্রপতন

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে ওই সংবাদ মাধ্যমের খবর, সরকারের কাছে এখন বড় চ্যালেঞ্জ হল অসমে বিদেশি হিসেবে ‌যারা চিহ্নিত হবে তাদের নিয়ে কী হবে। সরকারের কোনও কোনও মহল মনে করছে ওই বিপুল সংখ্যক মানুষকে ফেরত পাঠানো একপ্রকার অসম্ভব। এদের কোনও ক্যাম্পে রাখার ব্যবস্থা করাও কোনও বাস্তব সম্মত চিন্তা বলা ‌যাবে না।

বায়োমেট্রিক ওয়ার্ক পারমিট চালু করা গেলে ওই সব ‘বেআইনি বিদেশি’-এর ওপরে নজর রাখা ‌যাবে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি ওইসব মানুষদের কোনও স্থাবর সম্পত্তি কেনা থেকে বঞ্চিত করা হতে পারে বলে মনে করা হচ্ছে। সবদিকই খতিয়ে দেখছে সরকার। কারণ এক্ষেত্রে প্রশ্ন তুলতে পারে আদালত। অসমে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের নিয়ে ঢাকায় প্রশ্ন তুলেছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। কিন্তু বাংলাদেশের কাছ থেকে এ ব্যপারে কোনও সাড়া পাওয়া ‌যায়নি।

আরও পড়ুন-সোমনাথের প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল, শোকবার্তা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর  

এদিকে, নাগরিকপঞ্জি নিয়ে সুর চড়িয়েছে বিরোধীরা। তাদের দাবি এভাবে দেশে একটা অস্থিরতা তৈরির চেষ্টা চলছে। নাম, পদবী ধরে ধরে তালিকা থেকে নাম বাদ দেওয়া হয়েছে। পাল্টা বিরোধীদের নিশানা করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তাঁর দাবি, অসমে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সম্পর্কে তাদের কী অবস্থান তা স্পষ্ট করুক বিরোধীরা।

.