Chinese Pneumonia: চিনে শিশুদের মধ্যে ছড়াছে রহস্যময় নিউমোনিয়া, রাজ্যগুলিতে তৈরি থাকতে বলল উদ্বিগ্ন কেন্দ্র

Chinese Pneumonia:মনে করা হয়ে করোনার উত্পত্তি চিনের শহর উহান থেকেই। একেবারে শুরু দিকে ভারত বিষয়টি ততটা গুরুত্ব না দিলেও তার পরিস্থিতি যে কতটা ভয়ংকর হতে পারে তা দেখিয়ে দিয়েছে হাজরা হাজর মানুষের মৃত্যু

Updated By: Nov 26, 2023, 07:18 PM IST
Chinese Pneumonia: চিনে শিশুদের মধ্যে ছড়াছে রহস্যময় নিউমোনিয়া, রাজ্যগুলিতে তৈরি থাকতে বলল উদ্বিগ্ন কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর চিনে শিশু, কিশোরদের মধ্যে ছড়িয়ে পড়েছে এক অজানা নিউমোনিয়া। শয়ে শয়ে শিশু আক্রান্ত হচ্ছে এই রহস্যময় নিউমোনিয়ায়। কোভিড থেকে শিক্ষা নিয়ে এরকম এক পরিস্থিতিতে রাজ্যগুলিকে হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে বলল কেন্দ্র। রহস্যময় ওই নিউমোনিয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন- করোনার পর এবার 'চিনা নিউমোনিয়া', উদ্বিগ্ন কেন্দ্রের কড়া নজরদারি!

মনে করা হয়ে করোনার উত্পত্তি চিনের শহর উহান থেকেই। একেবারে শুরু দিকে ভারত বিষয়টি ততটা গুরুত্ব না দিলেও তার পরিস্থিতি যে কতটা ভয়ংকর হতে পারে তা দেখিয়ে দিয়েছে হাজরা হাজর মানুষের মৃত্যু। এক করোনাই দেশের স্বাস্থ্য ব্যবস্থার হাড়পাঁজরা বের করে দিয়েছিল। তাই সেসব কথা মাথায় রেখে আগে থেকেই সতর্ক হতে চাইছে কেন্দ্র। রাজ্যগুলিকে পাঠানো কেন্দ্রর সতর্কবার্তায় বলা হয়েছে, হাসপাতালগুলিতে শয্যার  সংখ্যা, টিকা, অক্সিজেন, অ্যান্টিবায়োটিক, ভেন্টিলেটর, স্বাস্থ্য সরঞ্জাম তৈরি রাখতে হবে। করোনার সময়ে অক্সিজেনের প্রবল অভাব দেখা গিয়েছিল। এনিয়ে আর কোনও যেন সমস্যা না হয়।

কেন্দ্রের সতর্কবার্তায় বলা হয়েছে, শিশুদের মধ্যে ইনফ্লুয়েঞ্জার মতো জ্বর, সর্দি কাশির উপসর্গের হিসেব সরকারি পোর্টালে আপলোড করতে হবে। পরিস্থিতি গুরুতর হলে রোগীর থুতু, কফের নমুনা গবেষণাগারে পরীক্ষার জন্য পাঠাতে হবে। এর ফলে ভারতে যদি শেষপর্যন্ত চিনা নিউমোনিয়া এসে হাজির হয় তার মোকাবিলা করতে সহজ হবে। রহস্যময় ওই নিউমোনিয়ায় আক্রান্ত হলে শিশুরা প্রবল জ্বরে ভুগছে, এছাড়া হচ্ছে প্রবল শ্বাসকষ্ট, ফুসফুসে ইনফেকশন, শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা।

জানা গিয়েছে, এই অজানা রোগে আক্রান্ত হওয়া শিশুদের জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে এবং শ্বাসকষ্ট হচ্ছে। তবে কাশি হচ্ছে না আক্রান্ত শিশুদের। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না এই রোগ। বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তাতে জানানো হয় জনস্বাস্থ্যের দিকে জোর দিকে 'ওয়ান হেলথ' জাতীয় সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর কথা ভাবছে কেন্দ্রীয় সরকার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.