আধার না থাকলেও গরিবদের দিতে হবে রেশন, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

Updated By: Oct 26, 2017, 07:51 PM IST
আধার না থাকলেও গরিবদের দিতে হবে রেশন, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি:  আধার না থাকলে বা রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তি করা না হলেও যোগ্য বক্তিকে রেশন দিতে হবে। সব রাজ্যগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্র। আধার না-থাকার কারণে রেশন পরিষেবা থেকে যদি যোগ্য পরিবারগুলিকে বাদ দেওয়া হয়, তবে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্র।

রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত না করায় খাদ্যশস্য না পেয়ে অনাহারে সম্প্রতি ঝাড়খণ্ডে একটি এগারো বছরের মেয়ের মৃত্যু হয়েছে। গত সপ্তাহেই একই কারণে মৃত্যু হয়েছে এক রিকশা চালকের। ঝাড়খণ্ডে পরপর এই দুটি ঘটনায় নড়েচড়ে বসেছে প্রশাসন। বিষয়টি কড়া সমালোচনার মুখে পড়তে হয় কেন্দ্রকেও। এরপরই এই সিদ্ধান্ত।

এব্যাপারে প্রশ্ন করা হলে আধারের নিয়ামক সংস্থা অজয়ভূষণ পাণ্ডে জানিয়েছেন, আধার না থাকলে বা রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ না থাকলে, কাউকেই রেশন থেকে বঞ্চিত করা যাবে না। বরং ওই ব্যক্তির আধার কার্ডের ব্যবস্থা করতে হবে ও তাঁর রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ করতে দ্রুত পদক্ষেপ করতে হবে। এক্ষেত্রে কেন্দ্রের নির্দেশ অমান্য করলে, কড়া শাস্তির মুখেও পড়তে হতে পারে বলে জানিয়ে দিয়েছেন তিনি। তবে কোনও ব্যক্তির যদি রেশন কার্ডে ভুল তথ্য দেওয়া থাকে, সেক্ষেত্রে তাঁকে রেশন দেওয়া হবে না বলেও জানিয়েছেন তিনি।এবিষয়ে রাজ্যগুলিকে কড়া নির্দেশও দেওয়া হয়েছে। খাদ্য নিরাপত্তা আইন অনুসারে, এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে আধারের সঙ্গে রেশন কার্ড সংযুক্তিকরণের ক্ষেত্রেও রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

.