গত ১০ মাসে দেশে ১.২ কোটি চাকরি হয়েছে, দাবি কেন্দ্রীয় সংস্থার

বিরোধীদের জবাব দিতে এবার মোক্ষম অস্ত্র হাতে চলে এল সরকারের। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা সেন্ট্রাল স্যাটিক্সটিক অফিস(সিএসও) এর দাবি গত ১০ মাসে দেশে ১.২ কোটি চাকরি হয়েছে। এই হিসেব এবছর জুন মাস প‌র্যন্ত।

Updated By: Aug 25, 2018, 02:10 PM IST
গত ১০ মাসে দেশে ১.২ কোটি চাকরি হয়েছে, দাবি কেন্দ্রীয় সংস্থার

নিজস্ব প্রতিবেদন: বিরোধীদের জবাব দিতে এবার মোক্ষম অস্ত্র হাতে চলে এল সরকারের। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা সেন্ট্রাল স্যাটিক্সটিক অফিস(সিএসও) এর দাবি গত ১০ মাসে দেশে ১.২ কোটি চাকরি হয়েছে। এই হিসেব এবছর জুন মাস প‌র্যন্ত।
আরও পড়ুন-বাইকে আত্মীয়ের বাড়ি পৌঁছে দেওয়ার নামে কিশোরীকে 'অপহরণ' করে গণধর্ষণ ৪ বন্ধুর

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড, এমপ্লয়িজ স্টেট ইন্সুরেন্স ও ন্যাশানাল পেনশন স্কিমের দেওয়া তথ্য অনু‌যায়ী ওই পরিসংখ্যান তৈরি করেছে সিএসও। কী বলছে সিএসও রিপোর্ট! বলা হয়েছে, গত দশ মাসে দেশে ১,১৯,৬৬,১২৬ নতুন ব্যক্তি নাম লিখিয়েছেন এমপ্লয়িজ স্টেট ইনস্যুরেন্সে। গত মে মাসে সর্বাধিক ১৩,১৮,৩৯৫ জন এই ‌যোজনায় নাম লিখিয়েছেন। এই পরিসংখ্যান ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের জুন প‌র্যন্ত।

অন্যদিকে, গত দশ মাসে পিএফ-এর আওতায় এসেছেন ১,০৭,৫৪,৩৪৮ জন। পাশাপাশি গত ১০ মাসে দেশের ৬০,৪০,৬১৬ জন পেনশনের সুবিধা ছেড়ে দিয়েছেন। একইঙ্গে ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় এসেছেন ৬,১০,৫৭৩ জন। এই পরিসংখ্যান ২০১৭ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৮ সালের জুন মাস প‌র্যন্ত।

আরও পড়ুন-ঠান্ডা পানীয় দেন গৃহকত্রী! তারপর... বকেয়া টাকা চাইতে গিয়ে বীভত্স অভিজ্ঞতা

উল্লেখ্য, মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের প্রধান ইস্যুই হল কালো টাকা ফেরত আনা ও চাকরি। তারা বারবারই খোঁচা দিয়ে থাকে দেশের প্রতিবছর ১ কোটি চাকরির কী হল! এবার সেই খোঁচার জবাব দিতে পারবে সরকার। এমনটাই মনে করা হচ্ছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বেশ কয়েকটি সরকারি সংস্থার পরিসংখ্যানের ভিত্তিতে ওই রিপোর্ট তৈরি করেছে সিএসও।

 

.