হাল ছাড়ছে না সরকারও! কৃষকদের এবার হিন্দিতে কৃষি আইন বোঝানোর শেষ চেষ্টা

বিভিন্নভাবে কৃষকদের বোঝানোর চেষ্টা চলছে।

Updated By: Dec 8, 2020, 06:08 PM IST
হাল ছাড়ছে না সরকারও! কৃষকদের এবার হিন্দিতে কৃষি আইন বোঝানোর শেষ চেষ্টা

নিজস্ব প্রতিবেদন- ইংরেজিতে লেখা আইনের ভাল দিকগুলি। আর তাই হয়তো দেশের কৃষকরা সেই আইনের ভাল দিকগুলি বুঝতে পারছেন না। এমনটাই হয়তো আন্দাজ করেছিল কৃষি মন্ত্রক। তা উপর সরকারের দাবি ছিল, কৃষকদের নতুন কৃষি আইন সম্পর্কে ভুলভাল বোঝাচ্ছে বিরোধী শিবির। আর তাই এবার হিন্দিতে কৃষি আইন বোঝানোর চেষ্টা শুরু করল কেন্দ্রীয় সরকার। এমনিতে কৃষক সংগঠনগুলি সরকারের কোনো যুক্তি শুনতেই রাজি নয়। তাদের একটাই দাবি, যেভাবেই হোক কৃষি আইন প্রত্যাখ্যান করতে হবে। তবে সরকারও নাছোড়বান্দা। বিভিন্নভাবে কৃষকদের বোঝানোর চেষ্টা চলছে।

হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, ওড়িশার মতো রাজ্যগুলি থেকে আন্দোলন সংগঠিত হওয়ার খবর পাওয়া গিয়েছে। দিল্লি সীমান্তে আন্দোলনের জন্য জড়ো হয়েছেন কয়েক হাজার কৃষক। দশদিনের বেশি সময় ধরে তাঁরা অবস্থান বিক্ষোভে রয়েছেন। ইতিমধ্যে বহু কৃষক ঠাণ্ডায় অসুস্থ হয়ে পড়েছেন। সরকার নানা উপায়ে কৃষকদের নতুন কৃষি আইনের উপকারিতা বোঝানোর চেষ্টা করছে। কিন্তু কৃষকরা কোনও যুক্তিই মানছেন না। নতুন কৃষি আইন আখেরে কৃষকদের ব্যাপক ক্ষতি করবে। কৃষকরা এমনই দাবি করছেন বারবার।

আরও পড়ুনকৃষি আইনের বিরুদ্ধে বুধবার রাষ্ট্রপতির দরবারে বিরোধীরা

কৃষি আইন সম্পর্কে কোনটা সত্যি, আর কোনটা মিথ্যে, তা বোঝানোর জন্য এবার হিন্দির আশ্রয় নিয়েছে সরকার। সোশ্যাল মিডিয়ায় একটি লিফলেট ছড়িয়ে দেওয়া হচ্ছে সরকারের তরফে। সেই লিফলেট লেখা হিন্দিতে। তাতে তিনটি কৃষি বিল সম্পর্কে বিস্তারিত লেখা রয়েছে। সেখানে লেখা রয়েছে, কীভাবে নিজেদের ফসল নিজেরাই বিক্রি করে লাভের টাকা ঘরে তুলতে পারবেন কৃষকরা। এমনকী কৃষি আইন সম্পর্কে যে কয়েকটি ভ্রান্ত ধারণা ছড়িয়ে দেওয়া হচ্ছে, তেমনটাও দাবি করা হয়েছে সেই ইস্তেহারে।

.