কবে মিটবে দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোটের সমস্যা?

পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট তো গতকাল মধ্যরাত থেকেই বাতিল করা হয়েছে। তার বদলে রিজার্ভ ব্যাঙ্কের তরফেও প্রতীকী ৫০০ ও ২০০০ টাকার নোটের ছবি দেখিয়ে ঘোষণা করা হয়েছে, আগামীকাল থেকেই সেই নোট মিলবে ব্যাঙ্ক ও ATM-এ। তবে, প্রথম ধাপে দিনে ২০০০ ও কিছুদিন পর তা দিনে ৪০০০ তোলা যাবে বলে জানানো হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, বাজারে চাহিদার সংখ্যায় নোটের যোগান না হওয়া পর্যন্তই এই সমস্যা চলবে।

Updated By: Nov 9, 2016, 03:09 PM IST
কবে মিটবে দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোটের সমস্যা?

ওয়েব ডেস্ক : পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট তো গতকাল মধ্যরাত থেকেই বাতিল করা হয়েছে। তার বদলে রিজার্ভ ব্যাঙ্কের তরফেও প্রতীকী ৫০০ ও ২০০০ টাকার নোটের ছবি দেখিয়ে ঘোষণা করা হয়েছে, আগামীকাল থেকেই সেই নোট মিলবে ব্যাঙ্ক ও ATM-এ। তবে, প্রথম ধাপে দিনে ২০০০ ও কিছুদিন পর তা দিনে ৪০০০ তোলা যাবে বলে জানানো হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, বাজারে চাহিদার সংখ্যায় নোটের যোগান না হওয়া পর্যন্তই এই সমস্যা চলবে।

দেশে কালো টাকার ওপর আঘাত হানতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন গতকাল রাত ১২টার পর থেকেই দেশে বর্তমান ৫০০ ও ১০০০ টাকার নোটের বৈধ্যতা বন্ধ করে দেওয়া হয়। আর এর ফলে আজ সকাল থেকেই বিপাকে পড়েন দেশজুড়ে কোটি কোটি মানুষ।

সরকারের তরফে জানানো হয়েছে, ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ৫০ দিনের সময় সীমার মধ্যে প্রত্যেকের কাছে মজুত ৫০০ ও ১০০০ টাকার নোট নির্দিষ্ট ব্যাঙ্কে গিয়ে জমি দিতে হবে। সংগ্রহ করতে হবে নতুন নোট।

তারই প্ররিপ্রেক্ষিতে প্রশ্ন ওঠে, কবের মধ্যে মিটবে সমস্যা?

বলা হয়েছে, বাজারে চাহিদা অনুসারে নতুন নোট বাজারে এসে গেলেই মিটে যাবে সমস্যা।      

.