ইউআইডিএআই প্রকল্পের জট কাটল

ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই প্রকল্পের ভবিষ্যত নিয়ে আজ বৈঠক করবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর পৌরহিত্যে সন্ধ্যায় বৈঠক হবে।

Updated By: Jan 27, 2012, 11:53 AM IST

অনিশ্চিত হচ্ছে না 'আধার' প্রকল্পের ভবিষ্যত্‍। শুক্রবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) নিয়ে সংশ্লিষ্ট ক্যাবিনেট কমিটির বৈঠকের পর সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। ইউআইডিএআই প্রকল্পের প্রধান নন্দন নিলেকানি, যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আলুওয়ালিয়ার উপস্থিতিতে তিনি জানান, দ্রুত ৪০ কোটি ইউনিক আইডেন্টিফিকেশন কার্ড বিতরণের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করা হবে। পুরো প্রকল্পের আনুমানিক খরচ হবে ৮৮৫০ কোটি টাকা।
ইউআইডি নিয়ে রিপোর্টে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও পরিকল্পনা কমিশনের মধ্যে কিছু মতপার্থক্য দেখা দিয়েছিল। কিন্তু প্রণব মুখোপাধ্যায়ের ফর্মুলা মেনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দেশের ১৩টি রাজ্য থেকে বায়োমেট্রিক ডেটা সংগ্রহ করবে নন্দন নিলেকানির নেতৃত্বাধীন ইউআইডিএআই। অপরদিকে উপকূলবর্তী অঞ্চল ও যেখানে ইউআইডি নেই, সেই সব জায়গায় ডেটা সংগ্রহ করবে রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া। এবং দুই সংস্থা নিজেদের মধ্যে তথ্য বিনিময় করবে। ইউআইডিএআইডিএ-এর সঙ্গে রেজিস্ট্রার জেনারেলকে কী কী তথ্য বিনিময় করতেই হবে, সে বিষয়েই সিদ্ধান্ত নেওয়া হয় এদিনের ক্যাবিনেট কমিটির বৈঠকে।
এর আগে বৃহস্পতিবার ইউআইডি-র ভবিষ্যত পরিকল্পনা নিয়ে মন্ত্রিসভার প্রবীণ সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়, স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম, ইউআইডিএআই-এর চেয়ারম্যান নন্দন নিলেকানি, জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা শিবশঙ্কর মেনন প্রমুখ।

.