কে 'আউট', কে 'ইন'? জেনে নিন মন্ত্রিসভার রদবদলের ভিতরের খবর

Updated By: Sep 2, 2017, 06:36 PM IST
কে 'আউট', কে 'ইন'?  জেনে নিন মন্ত্রিসভার রদবদলের ভিতরের খবর

ওয়েব ডেস্ক: রবিবার মন্ত্রিসভার রদবদল করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০ জনেরও বেশি মন্ত্রী শপথ নেবেন বলে খবর। কিন্তু ২৪ ঘণ্টা আগেও স্পষ্ট হচ্ছে না, কারা নতুন মন্ত্রী হচ্ছেন, রদবদলই বা কী হচ্ছে। গোটাটাই রহস্যে মোড়া। বিজেপি সূত্রে খবর, এক্ষেত্রেও মোদী, শাহ ও দু-একজন শীর্ষ নেতা ছাড়া কেউ কিছু জানে না। 

বিজেপির নতুন দুই জোটসঙ্গী এআইএডিএমকে ও জেডিইউ মন্ত্রিসভায় ‌যোগ দিতে চলেছে বলেও জল্পনা। কিন্তু এদিন নীতীশ কুমার দাবি করেছেন, এব্যাপারে সংবাদমাধ্যমের থেকে খবর পেয়েছেন তিনি। জেডিইউকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। 

নরেন্দ্র মোদী ও অমিত শাহ বিজেপির নেতৃত্বে আসার পর থেকেই এমন ধারা চলে আসছে। আগে থেকে জানা সম্ভব হচ্ছে না ভিতরের খবর। তবে মন্ত্রিসভায় রদবদল হচ্ছে, তা নিশ্চিত। ইতিমধ্যেই ইস্তফা দিয়েছেন ৭ জন মন্ত্রী- রাজীব প্রতাপ রুডি, সঞ্জীব বালিয়াঁ, ফগ্গন লিং কুলস্তে, কলরাজ মিশ্র, মহেন্দ্র নাথ পাণ্ডে, উমা ভারতী ও বন্দারু দত্তাত্রেয়।

পর পর কয়েকটি রেল দুর্ঘটনার পর পদ ছাড়তে চেয়েছিলেন সুরেশ প্রভু। মোদী তাঁকে কয়েকটা দিন অপেক্ষা করে ‌যেতে বলেন। শোনা ‌যাচ্ছে, সুরেশ প্রভুর জায়গায় আসতে পারেন প্রকাশ জাভড়েকর। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্বে আনা হতে পারে মহারাষ্ট্রের নেতা বিনয় সহস্রবুদ্ধিকে। রেলমন্ত্রকে নিতিন গডকড়ীর কথাও ভাবা হয়েছিল। কিন্তু পরিবহণ মন্ত্রকে গডকড়ীর কাজে খুশি নরেন্দ্র মোদী। আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদও পেতে পারেন নতুন মন্ত্রক। 

মনোহর পর্রীকর গোয়ার মুখ্যমন্ত্রী হওয়ার পর প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছিলেন অরুণ জেটলি। গুরুত্বপূর্ণ এই মন্ত্রকটি অমিত শাহকে দেওয়ার চিন্তাভাবনা ছিল বিজেপির। তবে অমিত মন্ত্রী হতে নারাজ। তিনি সংগঠনের কাজই করে ‌যেতে চান।

মন্ত্রিসভার রদবদলে পারফরম্যান্সই মাপকাঠি। আইনমন্ত্রক থেকে সদানন্দ গৌড়াকে পাঠানো হয়েছিল পরিসংখ্যান মন্ত্রকে। তবে তিনি প্রধানমন্ত্রীর মন জিততে পারেননি। তাই মন্ত্রক হারাচ্ছেন গৌড়ার। কর্ণাটকে আসন্ন নির্বাচনের আগে সংগঠনের কাজে লাগানো হবে তাঁকে। কলরাজ মিশ্র ও উমা ভারতীও একই কারণে ছাঁটাই হয়েছেন। কলরাজ মিশ্রের দাবি, বয়সের কারণে তিনি মন্ত্রিত্ব ছেড়েছেন তিনি।  প্রসঙ্গত ৭৫ বছরের বেশি বয়সীদের মন্ত্রিসভায় না রাখার নীতি নিয়েছেন মোদী।

গুজরাটের দায়িত্বপ্রাপ্ত বিজেপি নেতা ভূপেন্দ্র ‌যাদবকেও মন্ত্রী করা হতে। সে রাজ্যে ১৮২টি আসনের মধ্যে অন্তত ১৫০টি জেতার লক্ষ্য নিয়েছেন অমিত শাহ। 

আরও পড়ুন, প্রধানমন্ত্রী কারও কথা শুনতে চান না, দাবি এই বিজেপি সাংসদের

.