Byju's: বাজারে মন্দার ছাপ? ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে Byju's!

সংস্থা জানিয়েছে ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে বিপণন ও অপারেশনাল খরচ কমাতে আগামী ৬ মাসের মধ্যে তাদের কর্মচারীদের ৫ শতাংশ বা প্রায় ২,৫০০ কর্মচারীকে ছাঁটাই করা হবে। কিন্তু শুধুই কি আন্তর্জাতিক ব্র্যান্ড সচেতনতা গড়তে এত বড় পদক্ষেপ গ্রহন করতে চলেছে শিক্ষাপ্রযুক্তির রাঘববোয়াল সংস্থা Byju's? পরিসংখ্যান ও তথ্যাভিজ্ঞদের হিসেব কিন্তু বাস্তবে অন্য কথা বলছে।

Updated By: Oct 12, 2022, 10:32 PM IST
Byju's: বাজারে মন্দার ছাপ? ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে Byju's!

সৃজিতা মৈত্র 

অনলাইন পড়াশোনার ক্ষেত্রে প্রথম সারির সংস্থা Byju's, তাদের লাভের পরিমাণ বাড়াতে নতুন করে ছক কষা শুরু করেছে বলে দাবি করেছে। সংস্থা জানিয়েছে ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে বিপণন ও অপারেশনাল খরচ কমাতে আগামী ৬ মাসের মধ্যে তাদের কর্মচারীদের ৫ শতাংশ বা প্রায় ২,৫০০ কর্মচারীকে ছাঁটাই করা হবে। কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা দিব্যা গোকুলনাথ জানান, তাঁরা এই মুহূর্তে নতুন অংশীদারিত্বের মাধ্যমে ভারতের পাশাপাশি বিদেশেও ব্র্যান্ড সচেতনতা তৈরির ভাবনা-চিন্তাকে আরও প্রসারিত করতে এই পরিকল্পনা করেছেন। যদিও সেক্ষেত্রে পুরনো কর্মী ছাঁটাই করে নতুন করে ১০ হাজার শিক্ষকও নিয়োগ করা হবে বলে জানা যাচ্ছে।

কিন্তু শুধুই কি আন্তর্জাতিক ব্র্যান্ড সচেতনতা গড়তে এত বড় পদক্ষেপ গ্রহন করতে চলেছে শিক্ষাপ্রযুক্তির রাঘববোয়াল সংস্থা Byju's? যদিও গোকুলনাথ জানিয়েছেন, বর্তমানে সমগ্র বিশ্বের উপর ছাপ ফেলার জন্যই এই পরিকল্পনা করা হচ্ছে। K10-এর বিভিন্ন সংস্থা যেমন, মেরিটেশন, টিউটরভিস্তা, স্কলার এবং হ্যাশলার্ন, ভারতের অধীনে একত্রে একটিমাত্র ব্যবসায়িক ইউনিট হিসাবে ধরা হবে। কেবলমাত্র আকাশ এবং গ্রেট লার্নার পৃথক থাকবে। তবে পরিসংখ্যান ও তথ্যাভিজ্ঞদের হিসেব কিন্তু বাস্তবে অন্য কথা বলছে। একটি লাভজনক সংস্থা নিজের ব্যবসা বৃদ্ধি করতে এতো বিপুল সংখ্যক কর্মী কেনই বা ছাঁটাই করবে?

আরও পড়ুন : Pollution, No PUC, No Petrol: গাড়ির পলিউশন সার্টিফিকেট না-দেখালে পাম্পে আর পাবেন না পেট্রোল-ডিজেল!

এই ধরনের সংস্থাগুলি কোভিড পূর্ববর্তী সময়ে ব্যবসা শুরু করলেও অতিমারীর সময়ই বিপুল পরিমাণ লাভ করা শুরু করে। ধীরে ধীরে দু’বছর ধরে ভারত তথা সমগ্র বিশ্বে ডিজিটাইজেশনের জোয়ার আসে। তাতে এরকম একাধিক অনলাইন সংস্থা মাথা চাড়া দিয়েও ওঠে। কিন্তু এখন পরিস্থিতি আবার স্বাভাবিকের দিকেই এগোচ্ছে। পড়াশোনা থেকে শুরু করে সবরকম কাজকর্ম তার স্বাভাবিক ছন্দে ফিরে এসেছে। এর ফলে এইরকম অনলাইন সংস্থাগুলি অর্থনৈতিক দিক দিয়ে মুখ থুবড়ে পড়েছে বলেই দাবি করছে তথ্যাভিজ্ঞরা। তা হলে, একারণেই কি এতো বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এটাই কী একমাত্র কারণ? সেক্ষেত্রে ১০ হাজার কর্মী নিয়োগের হিসেবটা খানিক অস্পষ্ট থেকে যাচ্ছে। তা হলে কি এককালীন অনলাইন সংস্থা আকাশের মতো এবার Byju's-ও কী অফলাইন হতে চলেছে? এই বিষয়ে যদিও সংস্থা কোনওপ্রকার বক্তব্য রাখেনি। কিন্তু তথ্যাভিজ্ঞদের এই ধারনাগুলিকে একদমই উড়িয়ে দেওয়া যায় না।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.