Budget 2023: বাজেট পেশের আগেই সুখবর! এবার কত আয়ের উপর দিতে হবে না কোনও আয়কর?

Income Tax Return: দেশে আয়ের সীমা বেঁধে দেওয়া হয়েছে। যারা এই সীমার বেশি আয় করেন তাদের কাছ থেকে কর আদায় করা হয়। একে বলা হয় আয়কর। এটি একজনের উপার্জন অনুযায়ী নেওয়া হয়। এটি কয়েকটি বিভাগে বিভক্ত। এই ট্যাক্স থেকে সরকার সরকারি কর্মচারীদের বেতন দেয় এবং তা দেশের উন্নয়নে ব্যবহৃত হয়।

Updated By: Jan 31, 2023, 12:11 PM IST
Budget 2023: বাজেট পেশের আগেই সুখবর! এবার কত আয়ের উপর দিতে হবে না কোনও আয়কর?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছরে যখন বাজেট পেশের সময় আসে তখন সবার আগে নজর থাকে আয়কর স্ল্যাবে পাওয়া ছাড়ের দিকে। কারণ আয়কর বাজেটের এমন একটি অংশ যা সরাসরি অনেক বেশি সংখ্যক মানুষের সঙ্গে সম্পর্কিত। সে চাকরিপ্রার্থী হোক অথবা ব্যবসায়ী। কেউ আয়করের আওতাভুক্ত হোক অথবা না হোক, সবার আগ্রহ থাকে এই দিকে। সেই কারণে বাজেট পেশ হলে সবার দৃষ্টি সেদিকেই স্থির থাকে।

নতুন বাজেট বাস্তবায়ন হওয়ায় নতুন অর্থবর্ষ থেকে মানুষ অনেক আশা করে রয়েছেন। নতুন বাজেটে যে ঘোষণাই করা হোক না কেন তা বাস্তবায়ন করা হয়। এখানে আমরা শুধু আয়করের কথা বলছি। দেশের সকল উপার্জনকারী মানুষের কাছ থেকে আয়কর আদায় করা হয়। এটা মানুষের আয়ের একটা অংশ।       

আয়কর স্ল্যাব

কারোর আয় ট্যাক্স স্ল্যাব অনুযায়ী না হলে তাকে আয়ের ওপর ট্যাক্স দিতে হবে না। FY 2021-22 অনুযায়ী, যদি নতুন ট্যাক্স ব্যবস্থা অনুযায়ী আয়কর দিতে হয়, তাহলে ২.৫ লক্ষ টাকার বার্ষিক আয়ের উপর কোনও আয়কর ধার্য করা হয় না। ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রেও আগের মতো পাঁচ শতাংশ ট্যাক্স দিতে হয়।

আরও পড়ুন: Economic Survey 2022-23: সোমবার পেশ ২০২২-২৩ এর অর্থনৈতিক সমীক্ষা, জানুন এর ইতিহাস এবং গুরুত্ব

অন্যদিকে, অন্যান্য ট্যাক্স স্ল্যাবের কথা বললে, পাঁচ লক্ষ থেকে ৭.৫ লক্ষ টাকা আয়ের উপর দশ শতাংশ কর ধার্য করা হয়। ৭.৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা আয়ের উপর এখন ১৫ শতাংশ কর দেওয়া হয়েছে। ১০ লক্ষ থেকে ১২.৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর এখন ২০ শতাংশ কর দিতে হয়। ১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর এখন ২৫ শতাংশ কর দিতে হয়। যারা ১৫ লাখ টাকার বেশি আয় করেন তাদের আগের মতো ৩০ শতাংশ কর দিতে হয়।

মূল্যবৃদ্ধি

অন্যদিকে, গৃহকর্তারা দাবি করেছেন যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি তাদের পরিবারের বাজেটকে চাপের মুখে ফেলছে এবং ব্যয় নিয়ন্ত্রণ করা তাদের জন্য আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠছে। তারা দাবি করেছে যে খাবার এবং এলপিজি সিলিন্ডারের মতো প্রয়োজনীয় জিনিসের ক্রমবর্ধমান ব্যয় বৃদ্ধির কারণে তাদের সমস্যা আরও জটিল হয়েছে।

আরও পড়ুন: Semi Nude Woman Walking in Flight: বিমানকর্মীদের সঙ্গে দুর্ব্যবহার, মুম্বইগামী উড়ানে অর্ধনগ্ন মহিলার ‘তাণ্ডব’

কেন্দ্রীয় বাজেট সরকারের আর্থিক অবস্থার উপর আলোকপাত করে এবং আসন্ন বছরের জন্য সরকারের অর্থনৈতিক নীতিগুলিকে তৈরি করে। বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিবর্তনের কারণে মানুষ ২০২৩ সালের বাজেট লাইভ দেখতে আগ্রহী। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করার তারিখ এবং সময় নির্ধারণ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.